ঢাকাশনিবার , ২১ অগাস্ট ২০২১
  • অন্যান্য

মারা গেল পৃথিবীর সবচেয়ে ছোট গরু ‘রানী’

admin
অগাস্ট ২১, ২০২১ ৯:১২ পূর্বাহ্ন । ১২১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

গত ঈদে সবচেয়ে ছোট হওয়ায় আলোচনায় এসেছিল সাভারের ‘রানী’। দুঃসংবাদ হচ্ছে, গরুটি মারা গেছে। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর প্রক্রিয়াও শুরু করলেও, সনদ পাওয়ার আগেই মারা যায় রানী। পেটে গ্যাস জমে বক্সার ভুট্টি জাতের খর্বাকৃতির গরুটি মারা গেছে বলে জানিয়েছেন উপজেলা পশু চিকিৎসকরা।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিকেলে সাভার প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতালের উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) আব্দুল মোতালিব বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল মোতালিব জানান, গত বুধবার হঠাৎ গরুটি অসুস্থ হয়ে পড়ে। গরুটির পেট ফোলা ছিল। চিকিৎসা চালিয়ে গেলেও কোনো উন্নতি না হওয়ায় গরুটি আমাদের কাছে নিয়ে আসা হয়। এখানেও আমাদের ভেটেরিনারি সার্জনসহ কয়েকজন মিলে চিকিৎসা দেন। এর পরও ছোট গরুটির কোনো উন্নতি হয়নি। পরে দুপুর ২টার দিকে মারা যায়।

সাভারের আশুলিয়ার গ্রাম চারিগ্রাম এলাকার শিকড় অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রাণী চিকিৎসক আতিকুজ্জামান জুয়েল জানান, বক্সার ভুট্টি জাতের এ খর্বাকৃতির গরুটির পেটে গ্যাস জমে মারা গেছে। ছোট আকৃতি ও গঠনে ভিন্ন হওয়ায় প্রায়ই অসুস্থ হয়ে যেত রানী। বিশেষ করে পেট ফুলে যেত। অনেকবার সুস্থ করে তোলা সম্ভব হলেও, এবার আমরা ব্যর্থ হয়েছি। সকাল থেকে রানী অসুস্থ হয়ে পড়লে প্রাণী চিকিৎসালয়ে নিয়ে যাওয়া হয় রানীকে। এরপর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পেটে গ্যাস জমে রানীর মৃত্যু হয়েছে।

২০ ইঞ্চি উচ্চতা এবং ২৬ কেজি ওজনের সাদা রঙের ছোট্ট এই গাভী গত কোরবানির ঈদ থেকেই আলোচিত ছিল। এটির বয়স ছিল আড়াই বছর। গরু প্রজাতির জন্য দুই দাঁত উঠলেই প্রাপ্তবয়স্ক বিবেচনা করা হয়। সেই হিসেবে রানীর দুটি দাঁত থাকলেও তাকে দেখলে বাছুর বলে মনে হতে পারে।

ফার্মসএন্ডফার্মার/ ২১ আগস্ট ২০২১

Credit: Source link