ঢাকাবৃহস্পতিবার , ২ সেপ্টেম্বর ২০২১
  • অন্যান্য

মিরসরাইয়ে প্রথমবারের মতো চাষ হচ্ছে এলাচ

admin
সেপ্টেম্বর ২, ২০২১ ৩:৩১ পূর্বাহ্ন । ৮৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





মিরসরাইয়ে প্রথমবারের মতো চাষ হচ্ছে এলাচ। তরুণ কৃষি উদ্যেক্তা ও বৃক্ষপ্রেমী এক যুবক ওমর শরীফ। তার রয়েছে ফলদ ও ঔষধি গাছের বাগান। কঠোর পরিশ্রম, একাগ্রতা, সততার ওপর ভর করে বুকভরা স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অভিন্ন লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন শরীফ। তার দেখাদেখি উৎসাহ পেয়ে সহযোগিতা নিয়ে অনেক বেকার যুবক বাগান করছে। চট্টগ্রামের এ উপজেলায় প্রথমবারের মতো সবুজ রঙের ছোট এলাচের চাষ শুরু করেছেন তিনি।

সরেজমিন গিয়ে দেখা যায়, রোপণ করা এলাচ গাছে ফুল এসেছে। কিন্তু চোখে পড়ল প্রতিটি ফুলের গোড়াতেই সবুজ রঙা একটা করে গুটি। এই গুটিগুলোই একেকটা এলাচদানা। আদা-হলুদ-সটিগাছের সাথে যাদের পরিচয় আছেÑ এই এলাচের গাছের সাথে তারা সাযুজ্য খুঁজে পাবেন। একই গোত্রের গাছ হয়তো; কিন্তু আদা কিংবা হলুদ যেমন গাছের নিচে শিকড়ে ধরে। এই গাছে এলাচ ধরে গাছের গোড়ার ভাগটায়। গোড়ার দিক থেকে লম্বাটে ধরনের একটি ফুল বের হয়। আর ফুলের গোড়ার দিকটাতেই বেড়ে ওঠে ফল।

ওমর শরীফ বলেন, পাঁচ বছর আগে শখের বসে এলাচ চাষে আগ্রহী হয়ে উঠি। গুয়েতেমালা, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভারত, ইরান ও ইন্দোনেশিয়া থেকে ২০০টি চারা সংগ্রহ করে আনি। এরপর সেই চারা দিয়ে এলাচের এক মিশ্র বাগান করি এই পাহাড়ি অঞ্চলে। চারা এনে লাগিয়ে দিলেই হয়ে যায় না, এর চাষের পদ্ধতিও রয়েছে। তা বুঝতে সময় লেগে যায়। ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন দেশের এলাচ চাষ পদ্ধতি সম্পর্কে খোঁজখবর নিয়ে পড়াশোনা করে তার প্রয়োগ ঘটিয়ে এলাচ চাষ করে সফলতা পেয়েছেন।

তিনি আরও বলেন, দুই ধরণের এলাচের ফলন হয়। এগুলো হল বড় ও ছোট। বড় এলাচ এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের শীতপ্রধান অঞ্চলে প্রচুর জন্মায়। বড় এলাচের ৫০ প্রজাতির মধ্যে এ উপমহাদেশে বহু আগে থেকে বেশ কয়েকটির ফলন হয়। ভাদ্র ও আশ্বিন মাসের শেষদিকে এলাচ পরিপক্ব হয়। তখন বাগান থেকে কাঁচা এলাচ সংগ্রহ করে রোদে শুকাতে হয়। বেশি উৎপাদন হলে ড্রায়ার মেশিনে শুকাতে হয়।

দেশের মাটিতে উৎপাদিত এলাচ নিজেদের চাহিদা মিটিয়ে রফতানি করা হবে বিদেশেও। এতে সরকার পাবে বৈদেশিক মুদ্রা। আর সরকার যদি বাণিজ্যিকভাবে এলাচ চাষে আগ্রহীদের আর্থিক সহযোগিতা করে তাহলে খুব অল্প সময়েই এ স্বপ্নপূরণ সম্ভব। ভারত, চীন ও মিয়ানমারসহ বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের উর্বর জমি এলাচ চাষের উপযোগী। এলাচ চাষে আলাদা কোনো জমি প্রয়োজন হয় না।







Credit: Source link