ঢাকাবুধবার , ১৮ অগাস্ট ২০২১
  • অন্যান্য

মুরগিকে সুস্থ রাখতে যা করবেন

admin
অগাস্ট ১৮, ২০২১ ৮:৪৪ পূর্বাহ্ন । ১১৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

ব্রয়লার খামারে মুরগিকে সুস্থ রাখতে করণীয় কি কি কাজ রয়েছে সেগুলো পোলট্রি খামারিরা অনেকেই জানেন না। এর ফলে অনেকেই খামারে লোকসান করছেন। ব্রয়লার খামার করার মাধ্যমে অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। খামারের মুরগিকে সুস্থ রাখতে পারলে অধিক পরিমাণে লাভবান হওয়া যায়। আজকের এই লেখায় আমরা জেনে নিব য়লার খামারে মুরগিকে সুস্থ রাখতে করণীয় সম্পর্কে-

ব্রয়লার খামারে মুরগিকে সুস্থ রাখতে করণীয়ঃ
১। ব্রয়লার মুরগির খামারে খাদ্য প্রদানের সময় ভালোভাবে খেয়াল করতে হবে খাদ্যে যেন কোন প্রকার ময়লা কিংবা রোগের জীবাণু না থাকে। আর খাদ্য প্রদানের পাত্র নিয়মিতভাবে পরিষ্কার করতে হবে। তা না হলে খাদ্যের সাথে ময়লা মুরগির শরীরে প্রবেশ করে মুরগি রোগে আক্রান্ত হতে পারে।

২। ব্রয়লার মুরগির খামারের জন্য যেসব খাদ্য উপকরণ ব্যবহার করা হবে সেগুলো যেন মুরগির পরিপাকে কোন বাঁধার সৃষ্টি না করে সেদিকে খেয়াল রাখতে হবে। এমন সমস্যায় মুরগির শারীরিক বৃদ্ধি বাঁধাগ্রস্ত হতে পারে।

৩। খামারের মুরগিকে খাদ্য প্রদানের সময় খাদ্যের সাথে নিম্নমান সম্পন্ন কেমিক্যাল কিংবা কোন রাসায়নিক উপাদান দেওয়া যাবে না। প্রয়োজনে খাদ্য কেনার সময় তা ভালোভাবে পরীক্ষা করাতে হবে।

৪। ব্রয়লার খামার স্থাপনের সময় স্বাস্থ্যসম্মত পরিবেশে খামার স্থাপন করতে হবে। খামারে যাতে আলো ও বাতাস ঠিকমতো চলাচল করতে পারে সেদিকেও লক্ষ্য রাখতে হবে। আলো বাতাস ঠিকমতো না পেলে মুরগির নানা জটিল সমস্যা দেখা দিতে পারে।

৫। ব্রয়লার মুরগির খামারকে নিয়মিত জীবাণুমুক্ত ও পরিষ্কার রাখতে হবে। এতে করে খামারের মুরগিগুলো সহজেই কোন রোগের দ্বারা আক্রান্ত হতে পারবে না। ফলে শারীরিক বৃদ্ধি স্বাভাবিক হবে।

৬। ব্রয়লার মুরগির খামারের জন্য যে ওষুধ ব্যবহার করা হবে সেই ওষুধের গুণগত মান পরীক্ষা করাতে হবে। তার পরেই সেই ওষুধকে ব্রয়লার মুরগির খামারে ব্যবহার করতে হবে। তা না হলে ব্রয়লার মুরগির স্বাস্থ্য হুমকিতে পড়তে পারে।

ফার্মসএন্ডফার্মার/ ১৮ আগস্ট ২০২১

Credit: Source link