ঢাকাসোমবার , ২১ জুন ২০২১
  • অন্যান্য

মুরগির খামারে অধিক খাদ্য প্রদানে সৃষ্ট সমস্যাসমূহ

admin
জুন ২১, ২০২১ ৪:৩৪ পূর্বাহ্ন । ৩৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





মুরগির খামারে অধিক খাদ্য প্রদানে সৃষ্ট সমস্যাসমূহ খামারিদের জানা দরকার। খামারে মুরগি পালনের মাধ্যমে বর্তমানে অনেকেই লাভবান হচ্ছেন। মুরগির খামারে লাভবান হওয়ার জন্য খাদ্য প্রদান খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই খামারে সঠিক নিয়ম মেনে খাদ্য প্রদান করতে হবে। অতিরিক্ত খাদ্য প্রদানের ফলে খামারে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়। চলুন আজ জানবো মুরগির খামারে অধিক খাদ্য প্রদানে সৃষ্ট সমস্যাসমূহ সম্পর্কে-

মুরগির খামারে অধিক খাদ্য প্রদানে সৃষ্ট সমস্যাসমূহঃ


১। মুরগির খামারে অধিক পরিমাণে খাদ্য প্রদান করলে খাদ্য গ্রহণের পর অবশিষ্ট খাদ্যের গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে। যা পরবর্তীতে মুরগিকে আর খাওয়ানো যায় না। ফলে খামারে খাদ্যের অপচয় হয় সেই সাথে খাদ্যের খরচ বেড়ে যায়।

২।  অধিক খাদ্য দিলে মুরগি প্রয়োজনীয় খাদ্য গ্রহণ করার পর অবশিষ্ট খাদ্য ছিটাতে থাকবে। ফলে মুরগির থাকার স্থান নোংরা হবে ও পড়ে যাওয়া খাদ্য থেকে পরবর্তীতে মুরগির নানা জটিল রোগ হতে পারে।

৩। বেশি খাদ্য প্রদানের ফলে শুধু খাদ্য নষ্টই হবে না বরং মুরগির খাদ্যের ব্যয় আরও বৃদ্ধি পাবে। আর খামারে ব্যয় বৃদ্ধি পেলে লাভবান হওয়া কঠিন হয়ে পড়ে।

৪। মুরগিকে অধিক খাদ্য প্রদান করলে মুরগি খাদ্য ছিটানোর ফলে পড়ে যাওয়া খাদ্য খেলে মুরগির রক্ত আমাশয় হতে পারে বা অন্য রোগের জীবাণু মুরগির শরীরে প্রবেশ করতে পারে।

৫। মুরগি খাদ্য ছিটিয়ে দেওয়া তুষের সাথে মিশে গিয়ে এক ধরণের বিষাক্ত গ্যাসের সৃষ্টি করতে পারে। যা থেকে খামারের মুরগিগুলো বিভিন্ন জটিল সমস্যার সম্মুখীন হতে পারে।


আরও পড়ুনঃ মুরগির চোখে প্রদাহ ও ইনফেকশনের সমস্যায় যা…


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link