ঢাকাশনিবার , ২৬ জুন ২০২১
  • অন্যান্য

মুরগির খামারে ডিম উৎপাদন কমলে প্রয়োজনীয় ব্যবস্থাপনা

admin
জুন ২৬, ২০২১ ৪:১৪ পূর্বাহ্ন । ৭৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





মুরগির খামারে ডিম উৎপাদন কমলে প্রয়োজনীয় ব্যবস্থাপনাগুলো আমাদের দেশের বেশিরভাগ খামারিরাই জানেন না। বিভিন্ন কারণে মুরগির খামারে ডিমের উৎপাদন কমে যেতে পারে। তাই ডিমের উৎপাদন কমে গেলে খামারিদের বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করতে হবে। আজকে চলুন জানবো মুরগির খামারে ডিম উৎপাদন কমলে প্রয়োজনীয় ব্যবস্থাপনা সম্পর্কে-

মুরগির খামারে ডিম উৎপাদন কমলে প্রয়োজনীয় ব্যবস্থাপনাঃ


১। মুরগির খামারে ডিমের উৎপাদন কমার অন্যতম কারণ হল খামারের তাপমাত্রা। খামারের অভ্যন্তরে তাপমাত্রার পরিবর্তন হলে তা ডিম উৎপাদনের ওপর প্রভাব ফেলে।  এজন্য নিয়মিত খামারের তাপমাত্রা পরিমাপ করতে হবে এবং তাপমাত্রা কম-বেশি হওয়ার কারণ খুঁজে বের করতে হবে।

২। মুরগির খামারের লিটারগুলোর গুণগত মান ঠিক রাখতে হবে। লিটারের কারণে মুরগির খামারে যাতে কোন সমস্যার সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

৩। মুরগির খামারে ডিমের উৎপাদন কমে গেলে দেখতে হবে খামারের মুরগিগুলো কোন রোগে আক্রান্ত হয়েছে কিনা। মুরগি অসুস্থ হলে খামারে ডিমের উৎপাদন কমে যায়। মুরগি যাতে রোগে আক্রান্ত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। আর রোগে আক্রান্ত হলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪। খামারে ডিম উৎপাদন কমে যাওয়ায় আরেকটি অন্যতম কারণ হল খামারে মানসম্মত খাদ্য প্রদান না করা। খাদ্যের মাধ্যমে মুরগির শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদান ও ভিটামিনের চাহিদা পূরণ হয়ে থাকে।

৫। খামারে মুরগির ডিম উৎপাদনের ক্ষেত্রে আলো অনেকটাই প্রভাব ফেলে। তাই খামারের মুরগিগুলোর জন্য প্রয়োজনীয় আলোর ব্যবস্থা করতে হবে।


আরও পড়ুনঃ বাণিজ্যিক ভিত্তিতে হাঁস পালনে লাভবান হওয়ার কৌশল


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link