ঢাকারবিবার , ৯ মে ২০২১
  • অন্যান্য

মুরগির ঠান্ডা লাগা একাধিক রোগের লক্ষণ ও চিকিৎসা

admin
মে ৯, ২০২১ ৪:৫৯ অপরাহ্ন । ১৭০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

মুরগির ক্ষেত্রে সবচেয়ে উল্খেযোগ্য লক্ষণ হলো, পূর্ণবয়স্ক মুরগির ট্রাকিয়ায় গরগর শব্দ (Tracheal rales ) হবে, নাক দিয়ে শ্লেশ্মা নিঃস্বরণ ও তীব্র কাশি থাকবে। খাদ্য গ্রহণে অনীহা ও দৈহিক ওজন হ্রাস পাবে। ডিম পাড়া মুরগির ডিম পাড়া কমে যাবে।

ব্রয়লার মুরগির ক্ষেত্রে: অধিকাংশ ব্রয়লার ফ্লকে সাধারণত ৪ থেকে ৮ সপ্তাহ বয়সের মধ্যে এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয়।

আক্রান্ত ও মৃত্যুর হার: মাইকোপ্লাজমা গ্যালিসেপ্টিকাম সংক্রমণ সাধারণত শীতকালীন সময়ে বেশি দেখা দেয়। এছাড়াও খামারের টার্কি ও মুরগি ধকলে আক্রান্ত হলে যে কোন সময় এ রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে।

বয়স্ক মুরগি ও টার্কি থেকে কম বয়সের টার্কি ও মুরগি এ রোগের প্রতি অধিক সংবেদনশীল। এ রোগের সাথে নিউক্যাসল ডিজিজ ভাইরাস, ইনফেকশাস ব্রংকাইটিস ভাইরাস ও ই, কোলি একত্রে সংক্রমণ ঘটলে রোগের তীব্রতা বৃদ্ধি পাবে ও জটিল আকার ধারণ করবে।

অধিকাংশ টার্কি এ রোগে আক্রান্ত হয়। যদিও কোন কোন ক্ষেত্রে টার্কিতে সাইনুসাইটিস প্রকাশ পায় না। তবে ডিম পাড়া টার্কি আক্রান্ত হলে জটিলতা বেড়ে যায়।

প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা: এ রোগের জীবাণু সাধারণত ডিমের মাধ্যমে বাচ্চা মুরগি ও বাচ্চা টার্কিকে জন্মগত ভাবে আক্রান্ত করে। কারণ এ রোগের জীবাণু ডিমের মাধ্যমে (Vertical transmission) ছড়িয়ে পড়ে। তাই উন্নত ব্যবস্থাপনা সম্পন্ন ব্রিডার ফার্ম থেকে বাচ্চা সংগ্রহ করতে হবে।

এছাড়াও বাণিজ্যক খামারের ব্যবস্থাপনার উন্নয়ন ও জীবনিরাপত্তা (Biosecurity) ব্যবস্থা জোরদার করতে হবে। ব্রিডার মুরগি ও টার্কিকে ভ্যাকসিন প্রয়োগ করতে হবে।

চিকিৎসা: এ রোগের চিকিৎসায় টার্কির ক্ষেত্রে টিয়ামুলিন (Tiamulin) ভালো কাজ করে। মুরগির ক্ষেত্রে টিয়ামুলিন (tiamulin), টাইলোসিন (Tylosin) ও ক্লোরটেট্রাসাইক্লিন (সিটিসি) ভালো কাজ করে।

তবে খাদ্যে যদি আয়োনোফোর জাতীয় কক্সিডিওস্ট্যাট মেশানো থাকে সেক্ষেত্রে কোন অবস্থাতেই টিয়ামুলিন ব্যবহার করা যাবে না। উল্লেখ্য, খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সমূহ তাদের উৎপাদিত খাদ্যের প্যাকেটে নির্দেশনা দিয়ে থাকেন যে টিয়ামুলিন ব্যবহার করা যাবে কিনা।

ফার্মসএন্ডফার্মার/ ০৯ মে ২০২১

Credit: Source link