ঢাকাবুধবার , ৭ জুলাই ২০২১
  • অন্যান্য

মুরগির রাণীক্ষেত রোগ

admin
জুলাই ৭, ২০২১ ৩:২৯ অপরাহ্ন । ১২২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

ভিডিওটিতে নমুনা স্বরূপ একটি লেয়ার মুরগির শ্বাসতন্ত্রীয় লক্ষণ দেখানো হয়েছে যা মুরগির রাণীক্ষেত রোগ নির্দেশনা করে।ভিডিওটিতে মাত্র একটি মুরগির শ্বাসতন্ত্রের শব্দ ঠিক শিস্ দেওয়ার মতো (as like as whistling) মনে হচ্ছে যা রেকর্ড করা হয়েছে।

মুরগির বয়স ২৬ সপ্তাহ।পিক প্রোডাকশনে পৌঁছাতে পেরেছে।প্রায় ৯২ % ডিম /দিন।

রোগের অন্যান্য লক্ষণ :
যা সবগুলো তুলে ধরা সম্ভব হয় নি।এই মুরগির অন্যান্য লক্ষণ সমূহের মধ্যে সবুজ পায়খানা,চোখ বন্ধ করে ঝিমানো ,খাওয়া কমে যাওয়া,ডিমের উৎপাদন কমে যাওয়া,পাতলা খোসাযুক্ত ডিম,কখনো কখনো খোসাবিহীন ডিম ,মুরগির ওজন হ্রাস,ব্যথাযুক্ত শ্বাসকষ্ট ও শেষে মারা যাওয়া।

জেনে রাখা ভাল এই মুরগির ফ্লকে রাণীক্ষেত রোগে আক্রান্ত হওয়ার ১৫ দিন আগে ND Lasota Vaccine ডাবল ডোজে করা হয়েছে।Vaccine Schedule ঠিক মতোই ছিল।কিন্তু তারপরেও কেন এই রাণীক্ষেত রোগে আক্রান্ত হলো এই ফ্লক ?

আমার কাছে যা প্রতীয়মান হচ্ছে , তা’হলো Vaccine এর ডোজ ও Vaccine এর শিডিউল ঠিক থাকলেও ম্যানেজমেন্টের কিছু ত্রুটি থাকতে পারে ।তা’হলো Vaccine চলাকালীন সময়ে প্রচণ্ড তাপদাহ চলছিল।অতিরিক্ত তাপমাত্রার কারণে পানির তাপমাত্রা ঠিক না থাকায় Vaccine এর কার্যকারিতা শুধুমাত্র হ্রাস পায়নি হয়েছে ক্ষতিগ্রস্থ ।

পানির তাপমাত্রা ঠিক রাখার জন্য Vaccine প্রয়োগ কালীন সময়ে পানির পাত্রে বরফের টুকরো ব্যবহার করা উচিত ছিল বলে আমি মনে করি।কিন্তু তা করা হয়নি।এটি হলো মুরগির খামারির সচেতনতার অভাব।

আবার এও হতে পারে , পানিতে Vaccine প্রয়োগের সময় পানির পাত্রসমূহ ফ্রেশ পানির দ্বারা ধৌত করা কিন্তু তা না করে কোন প্রকার ডিটারজেন্ট ব্যবহার করা হয়েছে কিনা কে জানে।তবে খামারে কর্মরত কর্মচারী বলেছে সে আগে জীবাণু নাশক দ্বারা পানির পাত্র পরিস্কার করেছে পরে ফ্রেশ পানি দ্বারা।

প্রশ্নটা এখানে রয়েই গেল।তা’হলে কি ফ্রেশ পানি দ্বারা ধৌত করা সঠিকভাবে হয় নি।তারমানে কিছু জীবাণুনাশক পানির পাত্রে রয়েই গিয়েছিল।তার ফলে ND LASOTA LIVE VACCINE এর কার্যকারিতা নষ্ট হয়েছে এবং সংশ্লিষ্ট ফ্লকে রাণীক্ষেত রোগের OUTBREAK হয়েছে।

তাই আমার মনে হয় ,মুরগিকে যখন খাবার পানির মাধ্যমে LIVE VACCINE প্রয়োগ করা দরকার তখন পরিবেশের পারিপার্শীক তাপমাত্রার দিকে খেয়াল করে দিনের শীতলতম সময়ে LIVE VACCINE মুরগিকে খাওয়ানো উচিত।বিশেষ করে গরমের দিনে খুব সকালে LIVE VACCINE প্রয়োগ করাই শ্রেয়।

আরো যা খেয়াল করা দরকার ,Live Vaccine পানিতে অথবা ডাইলুয়েন্টে মেশানোর সময় যেন কোনভাবেই সূর্যালোকের উপস্থিতি না থাকে ।

ফার্মসএন্ডফার্মার/ ০৭ জুলাই ২০২১

Credit: Source link