ঢাকামঙ্গলবার , ১৫ জুন ২০২১
  • অন্যান্য

মুরগি পালনে মহামারি প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থাপনা

admin
জুন ১৫, ২০২১ ১০:২০ পূর্বাহ্ন । ১৪৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


মুরগি পালনে মহামারি প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থাপনা যা যা রয়েছে সেগুলো খামারিদের ভালোভাবে জানতে হবে। আমাদের দেশে এখন ব্যাপকহারে মুরগি পালন করা হচ্ছে। লাভজনক হওয়ায় এখন অনেকেই মুরগি পালনে ঝুঁকছেন। মুরগি পালনের অন্যতম প্রতিবন্ধকতা হল মহামারী ও বিভিন্ন জটিল রোগ। আজকের এ লেখায় আমরা জানবো মুরগি পালনে মহামারি প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থাপনা সম্পর্কে-

মুরগি পালনে মহামারি প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থাপনাঃ


১। মুরগির খামারে কোনভাবেই স্যাঁতস্যাঁতে পরিবেশ রাখা যাবে না। মুরগির খামারের ভেতরে কোন স্থান যদি ভিজে যায় বা স্যাঁতস্যাঁতে অবস্থার সৃষ্টি হয়ে থাকে তাহলে তা দ্রুত শুকানোর ব্যবস্থা করতে হবে।

২। খামারের ভিতরে ব্যবহারের জন্য আলাদা পোষাক রাখতে হবে। বহিরাগতদের জন্য আলাদা পোষাক রাখতে হবে। বাইরের কাউকে খামারে প্রবেশ করাতে হবে জীবাণুমুক্ত ও গোসল করিয়ে তারপর প্রবেশ করাতে হবে।

৩। কোন খামারে রোগের আক্রমণের খবর পাওয়া গেলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ভ্যাকসিন প্রদান বা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪। রোগে আক্রান্ত হাঁস-মুরগি বা অন্যান্য পাখির মাধ্যমে যাতে খামারে এ রোগের বিস্তার ঘটতে না পারে সেজন্য খামারের চারদিক দিয়ে উচু করে বেড়া দিয়ে দিতে হবে।

৫। খামারের মৃত মুরগি গর্ত করে ২ মিটার মাটির নিচে পুতে ফেলতে হবে। কোন অবস্থায় বাহিরে ফেলা যাবে না।

৬। খামারে প্রবেশ পথ ও চারপাশের বেশ কিছু অংশে নিয়মিত জীবাণুনাশক দিয়ে ভালোভাবে স্প্রে করে দিতে হবে। এতে সহজেই খামারে রোগের আক্রমণের সম্ভাবনা থাকবে না।

৭। খামারে দৈনন্দিন ব্যবহার হওয়া জিনিসপত্র ডিমের ট্রে,খাদ্যের পাত্র, পানির পাত্র, ইত্যাদি নিয়মিত জীবাণুমুক্ত করতে হবে।


আরও পড়ুনঃ ব্রয়লার মুরগির বাচ্চার বৃদ্ধিতে প্রয়োজনীয় ব্যবস্থাপনা


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link