ঢাকাশনিবার , ১৭ এপ্রিল ২০২১
  • অন্যান্য

মুরগি পালন করা খামারে বাতাস চলাচল ঠিক রাখতে করণীয়

admin
এপ্রিল ১৭, ২০২১ ৮:৪৫ পূর্বাহ্ন । ১৭৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি




মুরগি


মুরগি পালন করা খামারে বাতাস চলাচল ঠিক রাখতে করণীয় কি কি রয়েছে সেগুলো খামারিদের সঠিকভাবে জেনে রাখতে হবে। আমাদের দেশে ডিম ও মাংসের চাহিদা পূরণ করতে ব্যাপকহারে পোল্ট্রি তথা মুরগির খামার গড়ে উঠেছে। মুরগির খামারে উৎপাদন ঠিকমতো পাওয়ার জন্য খামারে আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। চলুন আজকে আমরা জানবো মুরগি পালন করা খামারে বাতাস চলাচল ঠিক রাখতে করণীয় সম্পর্কে-

মুরগি পালন করা খামারে বাতাস চলাচল ঠিক রাখতে করণীয়ঃ


১। এমন স্থানে মুরগির খামার স্থাপন করতে হবে যাতে ফাঁকা স্থান দিয়ে সহজেই খামারে বাতাস প্রবেশ করতে পারে। খামারে আশাপাশে উচু স্থান বা বড় গাছ থাকা যাবে না।

২। শীতের সময়ে খামারে প্রয়োজন অনুযায়ী বাতাস প্রবেশ করাতে হবে। খামারের হাঁস-মুরগির ঠাণ্ডা যাতে না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে।

৩। মুরগির খামারের দূষিত বাতাস যাতে সহজেই বের হয়ে যেতে পারে সেজন্য খামারের উপরের দিকে ভেন্টিলেশন বা বাতাস বের হওয়ার জন্য ফাঁকা রাখতে হবে। এতে দূষিত বা গরম বাতাস সহজেই বের হয়ে যেতে পারবে।

৪। মুরগির খামারের চারদিকে ফাঁকা রাখলে পর্দার ব্যবস্থা রাখতে হবে। দিনের বেলায় খামারের পর্দা উঠিয়ে রাখতে হবে আর রাতে বা ঠাণ্ডার সময় পর্দা নামিয়ে দিতে হবে।

৫। মুরগির খামারের ভিতরে যাতে সহজেই বাতাস প্রবেশ করতে পারে সেজন্য খামারের চারদিকে প্রয়োজনীয় ফাঁকা জায়গা রাখতে হবে। আর তা সম্ভব না হলে কিছুদূর পর পর জানালার মতো ফাঁকা রাখতে হবে যাতে বাতাস সহজেই প্রবেশ করতে পারে।


আরও পড়ুনঃ কলকাতায় বার্ড ফ্লুর আতঙ্কে মুরগির বাজারে ধস


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link