ঢাকাবৃহস্পতিবার , ২৪ জুন ২০২১
  • অন্যান্য

ময়মনসিংহে অজ্ঞাত রোগে কৃষকের ১১০০ হাঁসের মৃত্যু

admin
জুন ২৪, ২০২১ ৪:২৩ পূর্বাহ্ন । ৫৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ময়মনসিংহে অজ্ঞাত রোগে কৃষকের ১১০০ হাঁসের মৃত্যু হয়েছে। এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার মাওহা ইউনিয়নের নয়ানগর বাউশালী পাড়া গ্রামের স্বপন মিয়ার হাঁসের খামারে। অজ্ঞাত রোগে তার খামারের ১১০০ হাঁস মারা গেছে।

খামারি স্বপন মিয়া জানান, গত বছর এক হাজার হাঁস পালন করে কিছুটা লাভবানও হন। সে আশায় এবারো চৈত্র মাসের শেষ সপ্তাহে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রামপুর থেকে বাকিতে ১ হাজার ২০০ হাঁসের বাচ্চা আনেন। ৩০ টাকা পিস হিসেবে বাচ্চাগুলো আনতে খরচ হয় ৩৬ হাজার টাকা।

হাঁসগুলো পালনে বাড়ির পাশে সুরিয়া নদীর পাড়ে মাচা ও নেটের বেড়া দিয়ে খামার তৈরি করেন। বাচ্চার খাবার কেনার জন্য এনজিও থেকে ৫০ হাজার টাকা ঋণ নেন। তিন দিন পরই হাঁসগুলো বাজারে বিক্রি করে দেয়ার কথা ছিল। এ অবস্থায় সোমবার সন্ধ্যার পর হাঁস খামারে তোলেন। ওইদিন রাতেই অজ্ঞাত রোগে ছটফট করে প্রায় এক হাজার হাঁস মারা যায়। পরদিন মঙ্গলবার দিবাগত রাতে আরও ১৪০টি হাঁস মারা যায়।

স্বপন মিয়া বলেন, আমার পালন করা হাঁসগুলো হঠাৎ করে খিঁচুনি দিয়ে মরতে শুরু করে। অল্প সময়ে হাঁসগুলো মারা যাওয়ায় আমি চিকিৎসা করানোরও সুযোগ পাইনি। হাঁস পালন বাবদ এ পর্যন্ত এক লাখ ৩০ হাজার টাকা খরচ হয়েছে। ঋণ নিয়ে হাঁস পালন করেছিলাম, এখন সরকারী সহায়তা ছাড়া আর কোন পথ নেই।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল করিম জানান, স্বপন মিয়া যদি হাঁস নিয়ে আমাদের কাছে আসেন তাহলে পরীক্ষা-নিরীক্ষা করে মৃত্যুর কারণ বলা যাবে।


আরও পড়ুনঃ মুরগির খাদ্য ব্যবস্থাপনায় করণীয়


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link