ঢাকাবৃহস্পতিবার , ১৯ অগাস্ট ২০২১
  • অন্যান্য

যশোরে শিমের বাম্পার ফলনের আশা কৃষকদের

admin
অগাস্ট ১৯, ২০২১ ১১:৩০ পূর্বাহ্ন । ৭৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





যশোরের চৌগাছায় এবারের গ্রীষ্ম মৌসুমে লাভের আশায় ব্যাপকহারে শিমের চাষ করেছেন কৃষকরা। শিম শীতকালীন সবজি হিসেবে মানুষের কাছেও অত্যন্ত জনপ্রিয় একটি সবজি। শীত মৌসুম শুরুর দিকে উৎপাদন কম হওয়ায় বাজারে দাম বেশি থাকে। আর এই অসময়েও বেশি দামে শিম বিক্রির আশায় যশোরের চৌগাছার চাষিরা গ্রীষ্মের শিম চাষে ঝুঁকে পড়েছেন। আবহাওয়া ঠিক থাকলে শিমের বাম্পার ফলনের আশা করছেন চাষিরা।

জানা যায়,  শীত মৌসুম শুরুর আগেই কৃষক ক্ষেত প্রস্তুত করে বপন করেন শিমের বীজ। পুরো শীতে শিম বিক্রি করে বেশ লাভবান হন। শীতের শিম এখন চাষ হচ্ছে গরমে। নতুন চাষ পদ্ধতি অবলম্বন করে অনেকেই হয়েছেন স্বাবলম্বী। বাড়ির চালে, মাচায়, রাস্তা বা পুকুর পাড় এমনকি জমির আইলে এ সবজি চাষ করা যায়।

শিম চাষি ইনতাদুল বিশ্বাসের বলেন, শিম শীতকালীন সবজি হলেও লাভের আশায় আগাম ফলন পেতে অনেকেই গ্রীষ্মেই চাষ করেছেন। এবারের মৌসুমে আমি ১ বিঘা জমিতে রূপবান জাতের শিমের চাষ করেছি। এখন পর্যন্ত প্রায় ১০ হাজার টাকা ব্যয় হয়েছে। কোনো দুর্যোগ দেখা না দিলে লাখ টাকার শিম বিক্রি করে লাভবান হতে পারবো বলে আশা করছি।

উপজেলার কৃষি অফিসার সমরেন বিশ্বাস জানান, অনেক আগে থেকেই এ অঞ্চলে গ্রীষ্মের সময়েই শিম চাষ করছেন কৃষকরা। চাষিরা যাতে শিম উৎপাদনে কোনো সমস্যায় না পড়ে সেজন্য তাদের পরামর্শ দেওয়া হচ্ছে।


আরও পড়ুনঃ পরিত্যক্ত জমিতে সবজি চাষে সফল কল্পনা রাণী


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link