ঢাকাশনিবার , ১৯ জুন ২০২১
  • অন্যান্য

যেভাবে গরুর মতো মোটাতাজাকরণ করবেন খাসি

admin
জুন ১৯, ২০২১ ৬:১১ অপরাহ্ন । ৭৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

মোটাতাজাকরণ বলতে কিছু সংখ্যক পশু বা বাড়ন্ত বাচ্চাকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বিশেষ ব্যবস্থাপনায় এবং উন্নত খাবার বা উন্নত সুষম খাবার সরবরাহ করে যে সকল প্রাণীর শরীরে অধিক পরিমাণে মাংস ও চর্বি বৃদ্ধি করে বিক্রয় বা বাজারজাত করাকেই বুঝায়। আপনি কি খাসি ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি সম্পর্কে ভাবছেন। তা হলে চলুন জেনে নেওয়া যাক খাসি মোটাতাজাকরণ পদ্ধতি সম্পর্কে।

বানিজ্যিকভাবে বা কোরবানির উদ্দেশ্যে আপনি যদি দেশি ব্ল্যাক বেঙ্গল ছাগল, রাম ছাগল, বিদেশি ছাগল বা পাঠা ছাগল মোটাতাজাকরণ পদ্ধতিতে পালন করতে চাচ্ছেন তা হলে আপনাকে অনেক চিন্তা ভাবনা করে সঠিক পথটি বেছে নেওয়া উচিৎ। তা না হলে আপনি লাভের চেয়ে ক্ষতি বা লচের সম্মুখীন হতে পারেন। এই জন্য আপনাকে কিছু ধাপ নিয়ন্ত্রণ করতে হবে যেমন ধরেন, ছগলের বয়স নির্বাচন, ছগলের জাত নির্বাচন, ছগলের শারীরিক গঠন নির্বাচন, কৃমিমুক্তকরন, কিছু টিকা প্রদান, ঘর তৈরী ও আবসন ব্যবস্থাপনা ও পুষ্টি ও খাদ্য ব্যবস্থাপনা ইত্যাদি বিষয় গুলি আপনাকে খিয়াল রাখতে হবে।

ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি

ছাগল মোটাতাজা করণ বা খাসি ছাগল মোটাতাজা করন করার আগে আপনাকে ছাগল মোটাতাজা করার নিয়ম বা ছাগল পালন সম্পর্কে ধারনা থাকতে হবে। এপনি যদি ছাগল চাষ সম্পর্কে না জানেন তাহলে উক্ত লিংকে ক্লিক করুন। আজ আপনাদের বিভিন্ন বিষয় যেমন, ছাগল মোটাতাজা করবো কিভাবে, ছাগল মোটাতাজাকরন, ছাগল মোটাতাজা করনের উপায়, ছাগল মোটাতাজা করার ঔষধ, ছাগল মোটাতাজা করার উপায়, ছাগল মোটাতাজা করার পদ্ধতি, ছাগল মোটাতাজাকরণ ঔষধ, ছাগল মোটাতাজা করন ইত্যাদি সম্পর্কে ও ছাগল মোটাতাজার সকল বিষয়ে সমস্ত বিস্তারিত জানাচ্ছেন এগ্রো হ্যাভেন বিডি .কম এর প্রতিনিধি টিম।

মোটাতাজা করতে হলে যে সকল বিষয় গুলো খিয়াল রাখতে হবে সেগুলা হল,

০১) সঠিক ভাবে মোটাতাজাকরণ ছাগল নির্বাচন।

০২) ছাগল কৃমিনাশক ঔষধ প্রয়োগ।

০৩) পর্যায়ক্রমে ছাগলের টিকা প্রদান।

০৪) ছাগলের পুষ্টি ও খাদ্য ব্যবস্থাপনা এবং

০৫) ছাগল বাজার জাতকরন।

চলুন এর বিস্তারিত জেনে আসি,

সঠিক ছাগল নির্বাচনঃ ছাগল মোটা তাজা করার জন্য সর্ব প্রথম ধাপ হল ছাগল নির্বাচন ও ছাগলের বয়স নির্ধারন। মোটতাজা করার জন্য সাধারনত ৬ মাস থেকে ১ বছরের ছাগল ক্রয় করা যেতে পারে, তবে ১ বছর বা তার বেশি বয়সের ছাগল হলে বেশি ভাল হয়। বেশি বয়সের ছাগল দ্রুত বৃদ্ধি পায় এবং দ্রুত মোটাতাজা করা সম্ভব। তবে মোটাতাজা করার জন্য শারীরিক গঠন আরো একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই সকল খামারিকে অবশ্যই ছাগল ক্রয়ের সময় ছাগলের দৈহিক গঠন ভালো ভাবে খিয়াল করতে হবে, এজন্য আমরা আপনাদের জন্য সঠিক ভাবে ছাগল নির্বাচন করা জন্য কিছু তথ্য নিম্নে প্রদান করা হলঃ

১) দেহটি বর্গক্ষেত্র হবে।

২) ত্বক বা গায়ের চামড়া ঢিলা হবে ( আপনাকে দুই আঙ্গুল দিয়ে চামড়া ধরে টান দিয়ে দেখতে হবে)।

৩) দেহের হাড়গুলি তুলানা মূলক পুরু , মাথা বড়, ঘাড় প্রশস্ত এবং খাটো হবে।

৪) পা গুলি মোটা এবং সোজাসুজিভাবে শরীরের সাথে সাভাবিক থাকবে।

৫) পিছনের অংশ ও পিঠ চওড়া ও প্রশস্ত হবে।

৬) গরু অপুষ্ট ও দূর্বল কিন্তু রোগা নয়, গরুকে ভালোভাবে চিকিৎসা নিলে ভাল হয়ে যাবে।

ছাগল কৃমিনাশক ঔষধ প্রয়োগঃ

ছাগল পালন করতে হলে সকল ছাগলকে বছরে দু’বার কৃমিনাশক ঔষধ প্রয়োগ ও নির্ধারিত ডোজ দেওয়া উচিৎ। ছাগলের কৃমিনাশক কর্মসূচি অনুসরণ করতে চিকিৎসকের পরামর্শ ব্যবস্থাপত্র বা নির্দেশনা অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করাতে হবে।

কর্মসূচি অনুযায়ী টিকা প্রদানঃ

ভাইরাসজনিত রোগ যেমন পিপিআর, গোটপক্স, ক্ষুরারোগ ইত্যাদি এবং ব্যাকটেরিয়াজনিত রোগ যেমন এনথ্রাক্স, ব্রুসেলোসিস ইত্যাদি খুবই মারাত্মক বলে এগুলোর বিরুদ্ধে যথারীতি টিকা প্রদান করতে হবে। যেসব ছাগীকে পূর্বে পিপিআর, গোটপক্স, একথাইমা, ব্রুসেলোসিস ইত্যাদি টিকা দেয়া হয়নি তাদেরকে গর্ভের ৫ম মাসে উক্ত ভ্যাকসিনগুলি দিতে হবে। বাচ্চার বয়স যখন ৫ মাস তখন তাকে পিপিআর ভ্যাকসিন ও অন্যান্য প্রয়োজনীয় ভ্যাকসিন দিতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ১৯জুন ২০২১

Credit: Source link