ঢাকারবিবার , ২৫ এপ্রিল ২০২১
  • অন্যান্য

যে লক্ষণগুলো দেখে তেলাপিয়া মাছের রোগ হয়েছে বুঝতে হবে

admin
এপ্রিল ২৫, ২০২১ ৯:১২ পূর্বাহ্ন । ১৪১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





যে লক্ষণগুলো দেখে তেলাপিয়া মাছের রোগ হয়েছে বুঝতে হবে সেগুলো মৎস্য চাষিদের জেনে রাখা দরকার। প্রাকৃতিক উৎসে মাছের চাহিদা কমার সাথে সাথে অনেকেই পুকুরে মাছ চাষ শুরু করেছেন। পুকুরে চাষ হওয়া মাছগুলোর মধ্যে তেলাপিয়া মাছ অন্যতম। চলুন আজকে জানবো যে লক্ষণগুলো দেখে তেলাপিয়া মাছের রোগ হয়েছে বুঝতে হবে সে সম্পর্কে-

যে লক্ষণগুলো দেখে তেলাপিয়া মাছের রোগ হয়েছে বুঝতে হবেঃ


১। চাষ করা তেলাপিয়া মাছের রোগ হলে মাছের শরীরের রং অনেক সময় পরিবর্তন হয়ে যায়। মাছ রোগে আক্রান্ত হলে অনেক সময় দেহের রং ফ্যাকাশে হয়ে যায়। কোন কারণে মাছের শরীরের বর্ণ পরিবর্তন মনে হলে মাছ তুলে দেখতে হবে রোগ হয়েছে কিনা।

২। চাষ করা তেলাপিয়া মাছ রোগে আক্রান্ত হলে মাছ আর আগের মতো খাদ্য গ্রহণ করতে পারে না। পুকুরে খাদ্য প্রদান করার পরে কিছুক্ষন পর্যবেক্ষণ করতে হবে মাছ ঠিকমতো খাবার খায় কিনা। মাছ খাদ্য গ্রহণে অনীহা প্রকাশ করলে বুঝতে হবে মাছের কোন রোগ হয়েছে।

৩। তেলাপিয়া মাছের রোগ হলে অনেক সময় মাছের ফুলকা বা লেজে ক্ষত দাগ দেখা যায়। মাছের শরীরের এসব দাগ দেখেও মাছ রোগে আক্রান্ত হয়েছে কিনা বোঝা যায়।

৪। তেলাপিয়া মাছের রোগ হলে মাছ পুকুরে স্বাভাবিকভাবে চলাচল করতে পারে না। রোগে আক্রান্ত মাছের চলাফেরা আগের তুলনায় কমে যায়। পুকুরে তেলাপিয়া মাছ চাষ করলে নিয়মিত মাছের চলাফেরা ও গতিবিধির দিকে নজর দিতে হবে। সন্দেহ হলে মাছ তুলে দেখতে হবে রোগ হয়েছে কিনা।

৫। তেলাপিয়া মাছের বৃদ্ধি কম হলে অনেক সময় মাছের রোগ দায়ী হয়ে থাকে। পুকুরে মাছের বৃদ্ধি কমে গেলে মাছ তুলে এনে পরীক্ষা করাতে হবে মাছের কোন রোগ হয়েছে কিনা।


আরও পড়ুনঃ গাইবান্ধায় পুকুরে বিষ প্রয়োগে লক্ষাধিক টাকার মাছ নিধন


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link