ঢাকাবুধবার , ৪ অগাস্ট ২০২১
  • অন্যান্য

রংপুরে রোপা আমন ফসলে প্রযুক্তি বাস্তবায়নের উদ্যোগ

admin
অগাস্ট ৪, ২০২১ ৬:২০ পূর্বাহ্ন । ১০০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ফজলুর রহমান, রংপুরঃ রংপুরের পীরগঞ্জে চলতি রোপা আমনে প্রযুক্তি ব্যবহারে অধিক ধান উৎপাদনে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ উদ্যেগ গ্রহণ করেছে ।

উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ২২ হাজার ২৬৫ হেক্টর জমিতে রোপা আমন ফসলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর এ লক্ষ্য বাস্তবায়নে উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা রোপা আমন চাষীদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন। তারা লাইন লোগো পদ্ধতিতে রোপা আমনে বপন করার পরামর্শ দিচ্ছেন ।

উপজেলার ছোট মির্জাপুরের কৃষক জুয়েল মিয়া ও রাউৎপাড়ার শফিকুল ইসলাম জানান, রোপা আমনে প্রযুক্তি বাস্তবায়নে কৃষি কর্মকর্তারা লাইন লোগো পার্চিং রোপা আমনে হাতে-কলমে শিক্ষা দিচ্ছেন। সারিবদ্ধ ভাবে রোপা আমনের চারা লাগালে এবং প্রতি ১০ লাইন পর পর এক সারি ফাঁকা রাখলে ধান ক্ষেতে একদিকে যেমন রোগ বালাই এর আক্রমন কম হয় অন্য দিকে জমির আগাছা পরিস্কারসহ সার প্রয়োগ এবং বিভিন্ন আগাছা পরিচর্যা করা সহজ হয়। ফলে ধানের ফলনও ভাল হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাদেকুজ্জামান সরকার বলেন, দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলা কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ এ ক্ষেত্রে কৃষকদের উদ্বুদ্ধ করছে।







Credit: Source link