ঢাকামঙ্গলবার , ৮ জুন ২০২১
  • অন্যান্য

রংপুরে ২০ জুন থেকে বাজারে আসছে হাঁড়িভাঙ্গা আম

admin
জুন ৮, ২০২১ ৭:২৯ পূর্বাহ্ন । ১২৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ফজলুর রহমানঃ রংপুরের হাঁড়িভাঙ্গা আম চলতি মাসের ২০ জুন থেকে বাজারে আসছে। সোমবার বিকালে মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে আম চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে স্থানীয় প্রশাসনের এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মান্নান ভূঁইয়া এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রংপুরের জেলা প্রশাসক হাসিব আহসান।

তিনি বলেন, আগামী ২০ জুন থেকে কৃষকের আম রংপুর নগরীর লালবাগ এলাকা থেকে বিক্রির ব্যবস্থা করা হয়েছে। ওইদিনই সদয় অ্যাপস নামে একটি হাঁড়িভাঙ্গা আম বিক্রির অ্যাপস চালু করা হবে। মতবিনিময় সভায় আম পরিবহনের জন্য বিশেষ বাস ও ট্রেন সার্ভিস চালুসহ পরিবহন সুবিধা বাড়ানোর দাবি জানান চাষিরা।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন মিঠাপুকুর উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের রংপুর উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল ও কৃষি বিপণন অধিদফতরের উপ-পরিচালক আনোয়ারুল হক প্রমুখ।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, রংপুর কৃষি অঞ্চলের পাঁচ জেলায় প্রায় ৬ হাজার ৯৭৯ হেক্টর জমিতে হাঁড়িভাঙ্গাসহ অন্যান্য আম বাগান রয়েছে। এর মধ্যে শুধুমাত্র রংপুর জেলায় হাঁড়িভাঙ্গা আমের জমি রয়েছে প্রায় ২ হাজার ৫০০ হেক্টর। রংপুর জেলার মধ্যে বদরগঞ্জে ৪০০ হেক্টও,মহানগর এলাকায় ২৫ হেক্টর, সদর উপজেলায় ৬০ হেক্টর, কাউনিয়ায় ১০ হেক্টর, গঙ্গাচড়ায় ৩৫ হেক্টর, মিঠাপুকুরে ১ হাজার ২৫০ হেক্টর, পীরগঞ্জে ৫০ হেক্টর, পীরগাছায় ৫ হেক্টর ও তারাগঞ্জ উপজেলায় ১৫ হেক্টর জমিতে আমবাগান রয়েছে।


আরও পড়ুনঃ গাইবান্ধায় তরমুজ চাষে সফল স্কুল শিক্ষিকা শিরিন


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link