ঢাকাবৃহস্পতিবার , ১৫ জুলাই ২০২১
  • অন্যান্য

রাজধানীতে কোরবানির পশুর হাটে তদারকি করবে প্রাণিসম্পদ মন্ত্রণালয়

admin
জুলাই ১৫, ২০২১ ৯:০২ অপরাহ্ন । ১১৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন কোরবানির পশুর হাটে ভেটেরিনারি মেডিকেল টিমের কার্যক্রমসহ অন্যান্য কার্যক্রম তদারকি করবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এ জন্য ৯টি মনিটরিং টিম গঠন করে ৯ জন উপসচিব পর্যায়ের কর্মকর্তাকে নির্ধারিত কোরবানির পশুর হাটে দায়িত্ব দিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৫ জুলাই) এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আওতাধীন কোরবানির পশুর হাটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তরের ৪টি মনিটরিং টিম, ২০ টি ভেটেরিনারি মেডিকেল টিম ও ১ টি বিশেষজ্ঞ মেডিকেল টিম কাজ করবে।

গত ১৩ জুলাই এক ভার্চুয়াল অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালনের জন্য নির্দেশনা দিয়েছেন।

তিনি জানান, কোরবানির পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের একমুখী চলাচল থাকতে হবে অর্থাৎ প্রবেশপথ এবং বহির্গমনের পৃথক করতে হবে। পাশাপাশি হাটে আগত সবাই যাতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে তা নিশ্চিত করতে হবে। ক্রেতা-বিক্রেতা প্রত্যেকের তাপমাত্রা মাপার যন্ত্র এবং হাত ধোয়ার জন্য পর্যাপ্ত বেসিন, পানি এবং জীবাণুনাশক সাবান রাখার নির্দেশনা দেন মন্ত্রী। এছাড়া, পশু কোরবানির পর ২৪ ঘন্টার মধ্যে বর্জ্য অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায় এমন স্থানে পশুর হাট বসানো যাবে না। এ নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ইতোমধ্যে জানিয়েছেন, দেশে এখন ৪১ কোটি ২২ লাখ ৪৪ হাজার গবাদি প্রাণী মজুদ আছে। আসন্ন কোরবানির জন্য প্রায় ১ কোটি ১৯ লাখ গবাদিপশু প্রস্তুত আছে।

আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে আগামী ১৭ জুলাই থেকে রাজধানীতে শুরু হচ্ছে কোরবানির হাট।

ঢাকার দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ঢাকার দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১০টি ও ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৯টিসহ মোট ১৯টি কোরবানির হাট বসছে এবার।

আগামী ২১ জুলাই ঈদুল আযহার দিন পর্যন্ত কোরবানির হাটগুলোতে পশু কেনা যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

করোনা সংক্রমণ রোধে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় অনলাইনে প্ল্যাটফর্মে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ে অনুরোধ জানিয়েছে।

করোনা মহামারির মধ্যে রাজধানীতে কোরবানির পশু কেনাবেচার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে চালু হয়েছে অনলাইন হাট ডিজিটাল হাট ডট নেট।

এছাড়া দেশি গরুবিডি ডটকম, ইভ্যালি ডটকম ডট বিডি, দারাজ ডটকম, প্রিয়শপ ডটকম, আজকের ডিল ডটকম, অথবা ডটকমসহ নানা ভার্চুয়াল প্ল্যাটফর্ম থেকে কেনা যাবে কোরবানির পশু।

ফার্মসএন্ডফার্মার/ ১৫ জুলাই ২০২১

Credit: Source link