ঢাকাসোমবার , ১২ জুলাই ২০২১
  • অন্যান্য

লকডাউনে ক্ষতিগ্রস্ত টাঙ্গাইলের সবজি চাষিরা

admin
জুলাই ১২, ২০২১ ১০:৪৫ পূর্বাহ্ন । ৩২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


লকডাউনে ক্ষতিগ্রস্ত টাঙ্গাইলের সবজি চাষিরা। করোনা ভাইরাসের কারণে দেশে চলমান লকডাউনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন টাঙ্গাইল জেলার ঘাটাইলের সবজি চাষিরা। আর এতে দুশ্চিন্তায় দিশেহারা হয়ে পড়েছেন অসহায় কৃষকরা। ক্ষেতেই পচে যাচ্ছে কুমড়া, বেগুন, মরিচ, লাউ, টমেটো সহ বিভিন্ন জাতের সবজি। করোনা পরিস্থিতিতে দাম নেই স্থানীয় বাজারে। পণ্য পরিবহন সমস্যার কারণে বাজারে প্রয়োজনের তুলনায় সবজি উঠছে না। এখন বেগুন, চিচিঙ্গা, করলাসহ সব ধরনের সবজি অর্ধেক দামে বিক্রি হচ্ছে।

জানা যায়, উপজেলার পাহাড়ি এলাকাজুড়ে বিপুল পরিমাণ সবজির চাষ হয়। এ অঞ্চলের বেশির ভাগ মানুষ বাণিজ্যিকভাবে সবজি চাষ করে থাকেন। লকডাউনের আগ পর্যন্ত তাঁরা সবজির ভালো দাম পেয়েছেন। কিন্তু গত ১৫ দিন ধরে সবজি বাজারে ধস নেমেছে।

সবজি চাষিরা বলেন, তাঁদের আয়ের একমাত্র উৎস হলো সবজি। উৎপাদিত এই সবজি বিক্রি করে ব্যাংক, এনজিও থেকে উত্তোলনকৃত টাকা এবং বর্গাদারদের দেনা মিটিয়ে যে দু- চার পয়সা থাকে। তাই দিয়ে আমাদের সারা বছর খেয়ে না খেয়ে সংসার চলে। খুব তাড়াতাড়ি লকডাউন ওঠে না গেলে আরও বেশি ক্ষতি হয়ে যাবে বলে জানান কৃষকরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস জানায়, এই এলাকার মানুষ বাণিজ্যিকভাবে বেগুন, চিচিঙ্গা, শসা ও ঢেঁড়স, লাউ, কুমড়া সহ বিভিন্ন জাতের কুড়ি ফসলের চাষ করে থাকেন। গ্রামগুলোর মধ্যে বাঘারা, লখিন্দর, খাজনাগড়া, সানবান্দা, সাপমারা, সিংহচালা, মুরাইদ, চারিয়াবাইদ, মধুপুরচালা,বোয়ালিহাট বাড়ি, মহিষমারা, দেওজানা, ছনখোলা, আকন্দেরবাইদ, পাকুটিয়া, উল্লেখযোগ্য।


আরও পড়ুনঃ চাঁদপুরে জনপ্রিয়তা পাচ্ছে মাল্টা চাষ, লাভবান হচ্ছেন চাষিরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link