ঢাকাবৃহস্পতিবার , ৮ জুলাই ২০২১
  • অন্যান্য

লকডাউনে স্বপ্নভঙ্গ রাঙামাটির আমচাষী মঙ্গলের

admin
জুলাই ৮, ২০২১ ১১:১৩ পূর্বাহ্ন । ৮২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





করোনা সংক্রমণ রোধে সারাদেশে চলছে দুই সপ্তাহের কঠোর লকডাউনে। আর এই লকডাউনেই স্বপ্নভঙ্গ হয়েছে রাঙামাটি কাপ্তাই ব্যাপ্টিস্ট মিশন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আমচাষী মধু মঙ্গল তঞ্চঙ্গ্যার। লকডাউনে পরিবহন বন্ধ থাকায় আসছেনা কোন ব্যবসায়ী। যারফলে গাছের আম ফেটে গাছে পঁচে নষ্ট হচ্ছে। এতে করে করে অনেক টাকা লোকসান গুনছেন চাষি।

শিক্ষকতার পাশাপাশি মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা নিজ উদ্যোগে ২০১১ সালে দুর্গম রাঙ্গামাটি সদর জীবতলী এলাকায় ১০ একর জায়গায় বিভিন্ন প্রজাতির ৭-৮শ আম গাছ নিয়ে বাগান গড়ে তোলেন। স্বপ্ন ছিল চলতি মৌসুমে আম বিক্রি করে লাভবান  হবেন কিন্তু চলমান লকডাউনের কারণে তার সে আশা বিনষ্ট হয়ে গেছে।

চবাগান মালিক মধু মঙ্গল বলেন, আম চাষে লাভবান হবার আশায় ঋণ নিয়ে বাগান করে ছিলাম। কিন্তু লকডাউন আমার সকল স্বপ্ন ভঙ্গ করে দিল। যে পরিমাণে আম বিক্রয়ের কথা ছিল তা আর বিক্রয় করতে পারিনি। আমার বড় ধরনের ক্ষতি হয়ে গেল।

তিনি আরও জানান, বর্তমানে আর কিছুতো করার নেই। বাগানে আম পঁচে নষ্ট হওয়ার চেয়ে শুভাকাঙ্ক্ষী ও বন্ধু বান্ধবের মাঝে আম বিতরণ করছি। ওরা আম খেয়ে দোয়া করবে যেন আগামীতে বাগান আরও উন্নত করতে পারি।


আরও পড়ুনঃ হবিগঞ্জের পাহাড়ি জমিতে সবজি চাষে সফল আউয়াল


সূত্রঃ অধিকার নিউজ


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link