ঢাকামঙ্গলবার , ২৭ এপ্রিল ২০২১
  • অন্যান্য

লক্ষ্মীপুরে সয়াবিন চাষে আগ্রহ কমেছে কৃষকদের

admin
এপ্রিল ২৭, ২০২১ ৭:৩১ পূর্বাহ্ন । ১৯৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





লক্ষ্মীপুরে সয়াবিন চাষে আগ্রহ কমছে স্থানীয় কৃষকদের মাঝে। আবহাওয়া আনুকূলে না থাকায় সয়াবিনের রাজধানী লক্ষ্মীপুরে গত দুই বছর থেকে চাষ ও উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন হচ্ছে না। বর্তমানে স্থানীয় কৃষকরা অন্য ফসল উৎপাদনে বেশি আগ্রহী হওয়ায় ও আবহাওয়া অনুকূলে না থাকায় কমছে সয়াবিনের চাষ।

জানা যায়, অনুকূল আবহাওয়া ও উর্বর মাটির কারণে এ অঞ্চলে সয়াবিনের বাম্পার ফলন হয়। দেশে উৎপাদিত মোট সয়াবিনের ৮০ ভাগ সয়াবিন এ জেলায় উৎপাদিত হয়ে থাকে। ব্যাপকভাবে এ ফসলের আবাদ ও বাম্পার ফলন হওয়ায় লক্ষ্মীপুর ‘সয়াবিনের রাজধানী’ খ্যাতি পেয়েছে। কিন্তু বর্তমানে সয়াবিনের রাজধানী লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদনে দেখা দিয়েছে ভাটা। দিনদিন কমছে এই জেলায় সয়াবিনের চাষ।

স্থানীয় কৃষকরা বলেন, সয়াবিন চাষে রোগ ও পোকার আক্রমণও কম হয়। সয়াবিন বিক্রি করলে আর্থিকভাবে লাভবান হওয়া যায় ধানের চেয়ে বেশি। যে কারণে এখানকার কৃষকরা সয়াবিন চাষে আগ্রহী ছিলেন। তবে গত কয়েক বছর সয়াবিন চাষ করে লাভের মুখ না দেখায় কৃষকরা সয়াবিন চাষে আগ্রহ হারাচ্ছেন।

লক্ষ্মীপুর জেলার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বেলাল হোসেন খান বলেন, জোয়ারের পানি ডুকে পড়ায় ও অসময়ে বৃষ্টির কারণে চর অঞ্চলের জমিতে সঠিক সময়ে কৃষকরা চাষাবাদ করতে পারেনি। তবে যে পরিমাণে চাষ হয়েছে তাতে ভালো ফলনের আশা করা হচ্ছে।


আরও পড়ুনঃ কুষ্টিয়ায় সাম্মাম চাষে সফল কলেজ ছাত্র নাঈম


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link