ঢাকাশনিবার , ৫ জুন ২০২১
  • অন্যান্য

লালমনিরহাটে ভুট্টা চাষে স্বাবলম্বী রাশেদা

admin
জুন ৫, ২০২১ ১০:৫৫ পূর্বাহ্ন । ১১৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


লালমনিরহাটে ভুট্টা চাষে স্বাবলম্বী রাশেদা খানম। পরিশ্রম ও একাগ্রতার মাধ্যমে শত প্রতিকুলতাকে দূরে ঠেলে দিয়েও ভাগ্যের পরিবর্তন আনা সম্ভব। দারিদ্র্যতাকে জয় করা সম্ভব। তারই এক অনন্য উদাহরণ এক সময়ের দরিদ্র রাশেদা খানম।

জানা যায়, স্বামীর পৈত্রিকসূত্রে পাওয়া অল্প কৃষি জমিতে চাষাবাদ করেন ভুট্টা। এখন এই ভুট্টা বিক্রীর টাকা দিয়েই চলে তাদের পুরো সংসার। স্বামীও ঢাকা থেকে ফিরে এসে এখন রাশেদার সাথে ভুট্টা চাষে সহযোগীতা করছেন।

রাশেদা জানান, প্রায় প্রতি বছরই স্বামী ঢাকা থেকে এসে জমিতে ধান চাষ করত। কিন্তু কোনবারই লাভের দেখা পাইনি। এমনকি আমাদের নিজেদের খাবার চালও হতো না। পরে অন্যান্যদের মত আমিও ভুট্টা চাষ শুরু করি। এখন প্রতি মৌসুমে ভালো আয় হয়।

আরেক কৃষানী জোবেদা বলেন, অতিরিক্ত বেলে মাটির কারনে এখানে ধান চাষ তেমন ভালো হয় না। তাই অন্যদের মতো আমিও ভুট্টা চাষ শুরু করেছি। এখন আমরা অনেক ভালো আছি। আমার সন্তানেরাও স্কুলে পড়ে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মাহফুজুল হক বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দেশের উত্তরাঞ্চলে ঘন-ঘন বন্যা দেখা দেয়। এমন অবস্থায় চাষিদের জীবনমান উন্নয়নে ভুট্টাই বড় ভূমিকা রাখতে পারে।

উত্তরাঞ্চলে সাফল্য আসায় সেখানে যেমন এর চাষাবাদ প্রচুর হচ্ছে, তেমনি অত্র এলাকার কৃষকরাও আরো বেশি ঝুঁকছে ভুট্টা চাষে। সরকারী সহযোগিতা পেলে আরো বেশি ভুট্টা উৎপদান সম্ভব এবং আমদানীর পরিমাণও সম্ভব।

Credit: Source link