লেয়ার মুরগির খাঁচার সঠিক মাপ, বানাবেন যেভাবে

0
7
লেয়ার মুরগির খাঁচার সঠিক মাপ, বানাবেন যেভাবে

আমাদের দেশে ডিমের চাহিদা পূরণে বর্তমানে ব্যাপকহারে লেয়ার মুরগি পালন করা হচ্ছে। লেয়ার মুরগির খামারে বাঁশের খাঁচার ব্যবহার নিয়ে খামারিরা অনেকেই জানেন না। লেয়ার মুরগি পালনে খাঁচা তৈরি বেশ ব্যয়বহুল। তবে বাঁশের খাঁচা ব্যবহার করলে ব্যয় অনেকাংশেই কমে যায়। জেনে নিন লেয়ার মুরগির খাঁচার সঠিক মাপ, বানাবেন যেভাবে।

লেয়ারের জন্য যে খাঁচা বানানো হয় তাতে তিনটি স্তর থাকে। প্রতিটি স্তরে চারটি করে একপাশে মোট ১২ টি করে দুই পাশে ২৪ টি বক্স থাকে। অর্থাৎ এক ইউনিট খাঁচায় মোট ২৪ বক্স এবং প্রতি বক্সে ৩ টি করে ৭২ টি মুরগী রাখা যায়।

খাঁচার মাপ:
প্রতিটি ইউনিটের দৈর্ঘ্য * প্রস্থ * উচ্চতা = ১.৫ ফুট * ১ ফুট * ১.৫ ফুট। নিচের স্তরের একপাশের ট্রে থেকে অন্যপাশে ডিমের ট্রে পর্যন্ত হয় ৭ ফুট ১০ ইঞ্চি ।নিচের স্তরের পায়া থেকে পায়া পর্যন্ত দূরত্ব হয় ৬ ফুট ৬ ইঞ্চি । প্রতিটি ইউনিট লম্বায় হয় ৬ ফুট ২ ইঞ্চি ।এখন যদি আমরা ১০০০ লেয়ারের জন্য ঘরের মাপ নিতে চাই তা হলে সহজ হিসেব দাড়াবে।

প্রস্থ: ২.৫ ফুট হাটার জায়গা + ৭ ফুট ১০ ইঞ্চি খাঁচা + ৪ ফুট মাঝখানের হাটার যায়গা + ৭ ফুট ১০ ইঞ্চি + ২.৫ ফুট হাটার জায়গা অর্থাৎ সর্বমোট সর্বনিন্ম ২৫ ফুট। (প্রায়)

দৈর্ঘ্য : প্রতিটি খাঁচায় ৭২ টি করে মুরগী হলে ১০০০ এর জন্য লাগবে ১৪ টি খাঁচা। দুই সারিতে বসলে প্রতি সারিতে খাঁচার ইউনিট বসবে ৭ টি অর্থাৎ শুধু খাঁচার জন্য লাগবে ৭*৭৪ (৬ ফুট ২ ইঞ্চি প্রতি ইউনিটের দৈর্ঘ্য ) ইঞ্চি = ৫১৮ ইঞ্চি বা ৪৩ ফুট ২ ইঞ্চি ।

দুই পাশে হাঁটার জায়গা লাগবে ৩ ফুট করে ৬ ফুট। সুতরাং ঘরের মোট মাপ হবে ৫০*২৫ ফুট = ১২৫০ স্কয়ার ফুট শুধুমাত্র খাঁচা এবং হাটার জায়গা বাবদ। খাদ্য রাখা বা স্টোর এবং থাকার জন্য আলাদা রুম লাগবে।

যদি ড্রেন করা হয় তা হলে প্রতিটি ড্রেনের প্রস্থ হবে ৬ ফুট ৪-৫ ইঞ্চি। যা একদিকে ৬ ইঞ্চি থেকে শুরু হয়ে অন্যদিকে ১-২ ফুট পর্যন্ত ঢালু হবে।

লেয়ার মুরগির খামারে বাঁশের খাঁচার ব্যবহারঃ

বাঁশের খাঁচা রাখার জন্য এমন স্থান নির্বাচন করতে হবে যেখানে বাতাস সহজেই চলাচল করে এবং মুরগির বিষ্টাও সহজে অপসারণ করা যায়। লেয়ার মুরগির জন্য ঘর তৈরি করতে হবে ৫২ ফিট লম্বা ২৪ ফিট পাশ। তবে কাঠ, বাঁশ, লোহা দিয়েও তৈরি করা যাবে। এটা অনেকটাই পুঁজির উপর নির্ভর করে থাকে। নতুন অবস্থায় একটি সেড করলেই হবে। খাঁচার জন্য ৪৩ ফিট লম্বা ৬ ফিট পাশ।

তবে ঘরটি অবশ্যই পাকা করে নিতে হবে। খাঁচার জায়গায় বেশি করে তুষ দিয়ে এই ঘরেই প্রথম বাচ্চা পালন করতে হবে। ১২ থেকে ১৪ সপ্তাহ হলে এই ঘরেই খাঁচা বসিয়ে বাচ্চা খাঁচায় নেওয়া যাবে। আর বাচ্চার হেচারি থেকে যখন যে দাম দিবে। দামটা হেচারিদের উপর নির্ভর করে থাকে।

প্রথমত লেয়ার মুরগি ১৮-১৯ সপ্তাহে ডিম দেয়া শুরু করে এবং ভালবাবে লালন পালন করলে ২৪-২৫ সপ্তাহে সব মুরগিই ডিম দিবে।

ফার্মসএন্ডফার্মার/ ২৫ নভেম্বর ২০২১

Credit: Source link

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে