ঢাকামঙ্গলবার , ১ জুন ২০২১
  • অন্যান্য

শিং মাছ চাষে সম্পূরক খাদ্য তৈরিতে করণীয়

admin
জুন ১, ২০২১ ৬:০২ পূর্বাহ্ন । ৫১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


শিং মাছ চাষে সম্পূরক খাদ্য তৈরিতে করণীয় যেসব কাজ রয়েছে মৎস্য চাষিদের সে কাজগুলো জেনে রাখতে হবে। আগে নদী-নালা, খাল-বিলে প্রচুর পরিমাণে শিং মাছ পাওয়া গেলেও এখন অতিমাত্রায় আহরণের ফলে আর তেমন পাওয়া যায় না। তাই অনেকেই তাদের পুকুরে শিং মাছের চাষ করে থাকেন। চলুন আজ জেনে নিব শিং মাছ চাষে সম্পূরক খাদ্য তৈরিতে করণীয় সম্পর্কে-

শিং মাছ চাষে সম্পূরক খাদ্য তৈরিতে করণীয়ঃ


খামারে প্রস্তুতকৃত সম্পূরক খাদ্যঃ


বিভিন্ন ধরণের খাদ্য উপকরণ প্রয়োজন অনুযায়ী একত্রে ভালোভাবে মিশিয়ে নিজ হাতেই মৎস্য চাষিরা খাদ্য প্রস্তুত করে তা পুকুরে প্রয়োগ করতে পারেন। এছাড়াও খাদ্য প্রস্তুতকারী মেশিন এর সাহায্যে বিভিন্ন উপকরণ পরিমাণমত মিশিয়ে চাহিদা অণুযায়ী দানাদার সম্পূরক খাদ্য প্রস্তুত করতে পারেন।

বাণিজ্যিক সম্পূরক খাদ্যঃ মাছের খাবার বাণিজ্যিক ভাবে প্রস্তুত করার জন্য বহু খাদ্য মিল স্থাপিত হয়েছে। এসকল কারখানায় মাছের বয়সের ওপর ভিত্তি করে বিভিন্ন মানের খাবার প্রস্তুত করা হচ্ছে। মাছ চাষিগণ তার চাহিদা অনুযায়ী খাদ্য বাজার থেকে সংগ্রহ করে সহজেই পুকুরে প্রয়োগ করতে পারেন।

খাদ্যে উপকরণসমূহ বাজার থেকে কিনে নিজস্ব পিলেট মেশিন দ্বারা খাদ্য তৈরি করা সবচেয়ে নিরাপদ। এ ক্ষেত্রে শিং ও মাগুর মাছের জন্য খাদ্যের বিভিন্ন উপকরণ মিশিয়ে স্বল্প মূল্যে কিন্তু ভালো মানের খাদ্য প্রস্তুত করা যেতে পারে।

উপকরণের বিবরণ, শতকরা হার নিচে দেওয়া হল-

১ ফিশমিল ২০ ৫ গমের ভুসি ১২

২ সোয়বিন চূর্ণ ৮ ৬ চিটাগুড়/রাব ৫

৩ অটোকুড়া ৩০ ৭ সরিষার খৈল ২০

৪ ভুট্টাচূর্ণ ৫ ৮ ভিটামিন প্রিমিক্স ১ গ্রাম/কেজি

সরিষার খৈল খাদ্য প্রস্তুতের ২৪ ঘন্টা পূর্বেই পরিমাণমত পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরে অন্য সকল উপকরণের সাথে ভালোভাবে মিশিয়ে খাদ্য প্রস্তুতের সময় পানি এমন ভাবে মিশাতে হবে যেন খাবার অনেকটা শুকনা খাদ্যের মতো হয়।


আরও পড়ুনঃ খুলনার প্লাবিত এলাকায় ভাসছে মরা মাছ


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link