শিয়ালের উপদ্রপে বিপাকে লালমনিরহাটের খামারিরা

0
14
গরু





এম এ হান্নান সরকার, লালমনিরহাটঃ লালমনিরহাট জেলার কালিগঞ্জে বেড়েছে শিয়ালের উপদ্রপ দুশ্চিন্তায় ছাগল ও মুরগির খামারিরা। যারা গ্রামে সাধারণত ছাগল ও মুরগি ছেড়ে দিয়ে লালন পালন করে তাদের বেশি লোকসান হচ্ছে। ছাগল ও মুরগি ছেড়ে দিলে আর বাসায় ফিরছে না। এখন ধান ক্ষেত বড় হয়েছে তাই শিয়াল ধান খেতের আইলে ওঁত পেতে বসে থাকে আর যা পায় তাই ধরে নিয়ে যায়।

কালিগঞ্জের দল্গ্রাম ইউনিয়নের পুতিমারি ও কালভৈরব  গ্রামে গিয়ে জানা যায় আঞ্জলি রানির দুইটি ও সন্ধ্যা রানির একটি ছাগল শিয়ালে নিয়ে যায় । অনেক সময় মানুসের চোখে পরলে ছাগল ছেরে শিয়াল পালিয়ে  যায় । যদি কেউ না দেখে তাহলে ছাগল ও মুরগির হাড় হাড্ডি  ধান খেতের আইলে পাওয়া  যায়। এ  সময় সিয়ালের খাদ্য সঙ্কট থাকায় যা পাচ্ছে তা ধরে ধরে খাচ্ছে।

এ ব্যাপারে আর ও খোজ খবর নিয়ে জানা যায় জেলার প্রতিটি গ্রাম এখন  শিয়ালের উপদ্রপ। যারা  ছোট খামারি  তারা খুব দুশ্চিন্তায় দিন যাপন করছেন।

শিয়ালের উপদ্রপ সম্পর্কে  কালিগঞ্জের উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা জনাব ডাঃ নুরুল ইসলাম বলেন ধানক্ষেত বড় হওয়ার  কারনে সিয়ালের উপদ্রপ বেড়েছে, এ  ক্ষেত্রে আমাদের  প্রানি গুলোকে সতর্ক ভাবে রা্খতে  হবে । বন্য পশু পাখি মেরে ফেলা যাবে না ,হ্যাঁ তবে যে গ্রামে বেশি উপদ্রপ আছে সেখানে ফাদ পেতে রাখা যায়।







Credit: Source link

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে