ঢাকামঙ্গলবার , ১৭ অগাস্ট ২০২১
  • অন্যান্য

সাগরে ধরা পড়ছে প্রচুর ইলিশ, জেলেদের মুখে হাঁসি

admin
অগাস্ট ১৭, ২০২১ ৬:০০ পূর্বাহ্ন । ১০৫ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





দীর্ঘ প্রতীক্ষার পর বঙ্গোপসাগরে চলছে ইলিশ মাছ ধরার উৎসব। জেলেদের জালে ধরা পড়ছে কাঙ্ক্ষিত পরিমাণ ইলিশ। ট্রলার ভর্তি করে ইলিশ নিয়ে হাসিমুখে কূলে ফিরছেন জেলেরা। সাগরে প্রচুর ইলিশ ধরা পড়ায় আড়ৎগুলোতে এখন কর্মচাঞ্চল্য দেখা যাচ্ছে। ইলিশের পাশাপাশি ধরা পড়ছে রূপচাঁদা, লইট্যাসহ নানা প্রজাতির সামুদ্রিক মাছ।

জানা যায়, বৈরী আবহাওয়া ও দীর্ঘ ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে গেলেও ইলিশের দেখা পাচ্ছিলেন না জেলেরা। এতে হতাশা ও আর্থিক সংকটে ছিলেন জেলে ও মৎস্য ব্যবসায়ীরা। কিন্তু গত কয়েক দিনে পাল্টে গেছে চিত্র। সাগর থেকে মণ মণ ইলিশ নিয়ে ঘাটে ফিরছে শত শত ফিশিং ট্রলার। ঘাট থেকে ডিঙি নৌকায় ঝুড়ি নিয়ে মোকামে তোলা হচ্ছে ছোট-বড় ইলিশ।

জেলে রমিজ উদ্দিন জানান, অনেক দিন মাছ শিকার বন্ধ থাকায় অনেক কষ্টে দিন গেছে। তার ওপর করোনার প্রাদুর্ভাব ছিল। সব মিলিয়ে অনেক দুঃখ-কষ্টে পরিবার নিয়ে দিন কাটাতে হয়েছে। এবার সাগরে প্রচুর পরিমাণ মাছ ধরা পড়ায় হয়তো সেই দুঃখ-কষ্ট ঘুচবে।

কক্সবাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি জানে আলম বলেন, প্রতিদিন প্রচুর পরিমাণ ইলিশ নিয়ে ফিরছে ট্রলারগুলো। নিষেধাজ্ঞাকালে যে ক্ষতি হয়েছে, আশা করি, তা পুষিয়ে নিয়ে লাভের মুখ দেখবেন ব্যবসায়ী ও ফিশিং ট্রলারের মালিকরা।

কক্সবাজার জেলার মৎস্য কর্মকর্তা এসএম খালেকুজ্জামান জানান, এবার ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৭ হাজার মেট্রিক টন। গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সাগরে মাছ আহরণ বন্ধ ছিল। এ কারণে ইলিশের প্রজনন ও আকৃতি বেড়েছে অনেক গুণ।


আরও পড়ুনঃ চাঁদপুরে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link