ঢাকামঙ্গলবার , ১৭ অগাস্ট ২০২১
  • অন্যান্য

সাতক্ষীরায় ঘেরের আইলে সবজি চাষে লাভবান কৃষকরা

admin
অগাস্ট ১৭, ২০২১ ৮:৫৬ পূর্বাহ্ন । ১১৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





সাতক্ষীরায় ঘেরের আইলে সবজি চাষে লাভবান কৃষকরা। জেলার তালা উপজেলায় ঘেরের আইলে বিষমুক্ত উপায়ে সবজির চাষ এখন বেশ জনপ্রিয়তা পেয়েছে। ধান ও মাছের পাশাপাশি ঘেরে উৎপাদিত সবজি বিক্রি করে অধিক লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষকরা। মৌসুমী ধান ও মাছ চাষের পাশাপাশি ঘেরের আইলে সবজির চাষ করে মুখে হাসি ফুটেছে চাষিদের মুখে।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার বিভিন্ন এলাকার মৎস্য ঘেরে শোভা পাচ্ছে লাউ, ঢেড়স, করলা, মিষ্টি কুমড়া, ছোট করলা, ঝিঙে, বরবটি, শিম, কুমড়া, পুইশাক, পেঁপে, শসা, খিরাইসহ বিভিন্ন। আইলে বিশেষ পদ্ধতিতে বাঁশ ও নেট দিয়ে ঝুলন্ত মাচা তৈরি করা হয়। তারপর বিষমুক্ত সবজির আবাদ করে বাড়ন্ত গাছ মাচার ওপর ছড়িয়ে দেওয়া হয়। এতে জায়গা কম লাগে ও অল্প পরিচর্যায় ভালো ফসল পাওয়া যায়।

স্থানীয় কৃষকরা বলেন, দেশে ও বিদেশে বর্তমানে সবজির ব্যাপক চাহিদা থাকায় গত কয়েক বছরে মাছের ঘেরের আইলে সবজি চাষে ভাগ্যের পরিবর্তন এসেছে তাদের জীবনে। বিশেষ করে মাছের ঘেরে মাচা পদ্ধতিতে সবুজ সবজির চাষ কৃষিতে নব দিগন্তের দ্বার উন্মোচন করেছেন দাবি করে কৃষকরা বলেন। মাচা পদ্ধতিতে সবজি চাষে স্বাবলম্বী হচ্ছেন তারা।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শুভ্রাংশু শেখর জানান, আমরা কৃষকদের বিষমুক্ত সবজি উৎপাদনের জন্য উৎসাহিত করছি। কৃষকদের পরামর্শ প্রদান করা ছাড়াও উন্নত জাতের বীজ সরবরাহ ও পোকা দমনে আলোর ফাঁদসহ বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।


আরও পড়ুনঃ লেবু চাষে ঝুঁকছেন দিনাজপুরের কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link