ঢাকামঙ্গলবার , ১ জুন ২০২১
  • অন্যান্য

সাতক্ষীরায় দুধের ন্যায্য দাম পাচ্ছেন না খামারিরা

admin
জুন ১, ২০২১ ২:৩১ অপরাহ্ন । ৯৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





সাতক্ষীরায় দুধের ন্যায্য দাম পাচ্ছেন না খামারিরা। জেলায় পর্যাপ্ত পরিমাণে দুধ উৎপাদন হলেও সঠিকভাবে প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণের অভাবে খামারিরা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। এই অবস্থায় সরকারীভাবে সহযোগিতার দাবী জানান খামারিরা।

স্থানীয় খামারিরা জানায়, দুধ অন্যান্য জেলায় ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হলেও সে দুধ এখানে বিক্রি হয় ৩৩ থেকে ৩৮ টাকায়। অথচ ১ লিটার বোতলজাত পানির দাম ২০ থেকে ২২ টাকা। ফলে হতাশায় ভুগছেন স্থানীয় খামারিরা।

খামারি ওমর আলী বলেন, আমাদের জেলা দুধ উৎপাদনের দিক দিয়ে এগিয়ে থাকলেও এখানে উৎপাদিত দুধ সংরক্ষণের জন্য তেমন কোন উদ্যোগ নেওয়া হয়নি। আমার খামারে ১৫টি গরু আছে যেগুলো দুধ দেয়। সংরক্ষণ করা গেলে সঠিক দামে দুধ বিক্রি করা যেত।

আরেক খামারি আব্দুল কাদের জানান, খামারের উৎপাদিত দুধ বেশি সময় রাখা যায় না বিধায় কোম্পানি যে দাম দেয় তাই নিতে হয়। স্থানীয় বাজারে ৪০ থেকে ৪৫ টাকা দরে প্রতি লিটার দুধ বিক্রি করছি।

সাতক্ষীরা জেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শহিদুল ইসলাম বলেন, এ জেলায় প্রান্তিক পর্যায়ে দুগ্ধ উৎপাদনকারী খামার আছে ২২ হাজার ১৬২টি। এসব খামার থেকে দৈনিক পাঁচ লাখ ৭৬ হাজার ৭৫৬ লিটার দুধ উৎপাদন হয়।


আরও পড়ুনঃ নেত্রকোনায় বজ্রপাতে ৪ গরুর মৃত্যু, আহত কৃষক


সূত্রঃ জাগো নিউজ


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link