ঢাকাবৃহস্পতিবার , ১৯ অগাস্ট ২০২১
  • অন্যান্য

সাতক্ষীরায় সবজি চাষে কৃষক সাত্তারের সাফল্য

admin
অগাস্ট ১৯, ২০২১ ৩:৪১ পূর্বাহ্ন । ১৩৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





সাতক্ষীরায় সবজি চাষে কৃষক সাত্তারের সাফল্য এসেছে। তিনি সাতক্ষীরার কলারোয়া উপজেলার যুগিখালী ইউনিয়নের বাসিন্দা। তিনি টমেটো, লাউ, শসাসহ বিভিন্ন জাতের সবজি চাষ করে তার আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন। তার দেখাদেখি এখন অনেকেই সবজি চাষে আগ্রহী হয়েছেন।

কৃষক আব্দুস সাত্তার জানান, ব্যবসা করে সামান্য আয় দিয়ে সংসার ও ছেলে মেয়েদের লেখা-পড়ার খরচ জোগাতে হিমসিম খাচ্ছিলেন তিনি। পরিকল্পনাও করলেন বাবার ১০ কাটা জমিতে টমেটোর চাষ করার। পরে ২০০৮ সালে প্রথমে তিনি নিজ উদ্দেগ্যে ১০ টাকা জমিতে টমেটোর চাষ শুরু করলেন। পরে কৃষি অফিসের পরামর্শ নিয়ে আরো দেড় বিঘা জমিতে টমেটো, লাউ ও শসাসহ বিভিন্ন জাতের সবজির চাষ করেন। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে।

তিনি আরও জানান, বর্তমানে তিনি ১২০ শতক জমিতে টমেটোসহ বিভিন্ন সবজির চাষ করেছেন। তবে এখনও পর্যন্ত পুরোদোমে বেচা-বিক্রি শুরু করেননি। তবে এবছর করোনার কারণে দেশে যদি আর লকডাউন না দেয় সরকার তাহলে এবছরও তিনি লাভবান হবেন বলে আশা করেন।

ইউপি চেয়ারম্যান রবিউল হাসান বলেন, বিগত কয়েক বছর তিনি টমেটোসহ বিভিন্ন সবজির চাষ করে বর্তমানে তার সংসারে আর অভাব অনটন নেই বরং তিনি স্বাবলম্বী হয়েছেন।


আরও পড়ুনঃ রংপুরে বুড়িরহাট হর্টিকালচারের রাজস্ব আয় ৩০ লক্ষাধিক টাকা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link