ঢাকামঙ্গলবার , ১২ অক্টোবর ২০২১
  • অন্যান্য

সাত পা নিয়ে জন্ম নিল বাছুর

admin
অক্টোবর ১২, ২০২১ ৫:৫৩ পূর্বাহ্ন । ১০১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





এবার ফেনী জেলার দাগনভূঞা উপজেলায় সাত পা নিয়ে একটি গরুর বাছুরের জন্ম হয়েছে। গত শনিবার বিকেলে উপজেলার সিন্দুরপুর ইউনিয়নের চন্দ্রপুর মধ্যপাড়ার রূপধন মিয়ার বাড়িতে বাছুরটির জন্ম দেয়। জন্ম নেওয়া এই বাছুরটিকে একবার দেখতে মানুষ ভিড় জমাচ্ছেন উৎসুক জনতা।

জানা যায়, রূপধন মিয়া প্রায় ১০ বছর ধরে গাভিটি পালন করে আসছেন। এর আগেও গাভিটি তিনটি স্বাভাবিক বাছুর জন্ম দিয়েছে। তবে শনিবার বিকেল যে বাছুরটির জন্ম দিয়েছে, সেটির পা সাতটি। চারটি স্বাভাবিক পা থাকা সত্ত্বেও বাছুরের পিঠের ওপরের অংশে ছোট ছোট তিনটি পা আছে। সাত পা নিয়ে গরুর বাছুর জন্মের খবর মুহূর্তে ছড়িয়ে পড়ে। এ

রূপধন মিয়া বলেন, আমি দীর্ঘদিন ধরেই গাভী পালন করে আসছি। বাছুরটি জন্মের পর মায়ের দুধ পান করছে না। তবে ফিডারের মাধ্যমে দুধ খাওয়ানোর চেষ্টা করা হচ্ছে।

উপজেলা ভেটেরিনারি সার্জন তারেক মাহমুদ জানান, প্রাণিসম্পদ বিভাগের একজন মাঠকর্মী সরেজমিন বাছুরটি দেখেন ও খোঁজখবর নেন। এটি একটি জন্মগত ত্রুটি। অপারেশন না করা হলেও বাছুরের চার পায়ের কোনো সমস্যা হওয়ার কথা নয়। ছোট পা তিনটি ধীরে ধীরে শুকিয়ে অকেজো হয়ে যেতে পারে।

ফেনী জেলার প্রাণিসম্পদ অফিসার আনিছুর রহমান বলেন, মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে বিষয়টি জেনেছি। যেহেতু বাছুরটির জন্মগত ত্রুটি আছে, সে কারণে এটিকে পর্যবেক্ষণে রাখা হবে। বাছুরটি কিছুটা সবল হয়ে উঠলে চিকিৎসার বিষয়ে চিন্তা করা হবে।


আরও পড়ুনঃ গাইবান্ধায় দৈনিক আধা লিটার দুধ দিচ্ছে ১৫…


জীব ও বৈচিত্র্য / আধুনিক কৃষি খামার







Credit: Source link