ঢাকামঙ্গলবার , ২৭ এপ্রিল ২০২১
  • অন্যান্য

সিরাজগঞ্জে দুধের ন্যায্য মূল্য না পাওয়ায় বিপাকে খামারিরা

admin
এপ্রিল ২৭, ২০২১ ৬:৩৬ পূর্বাহ্ন । ১৪২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





সিরাজগঞ্জে দুধের ন্যায্য মূল্য না পাওয়ায় বিপাকে পড়েছেন স্থানীয় খামারিরা। গবাদিপশুর খাদ্যের দাম বৃদ্ধি পেলেও সেই অনুপাতে দুধের দাম বৃদ্ধি না পাওয়ায় গত কয়েক বছর লোকসান করে আসছেন গরুর খামারিরা। সংরক্ষণের অভাবেও নষ্ট হচ্ছে কয়েক হাজার লিটার দুধ। ফলে দিশেহারা হয়ে পড়েছেন সিরাজগঞ্জের সমবায় ভিত্তিক গরুর খামারিরা।

স্থানীয় খামারিরা বলেন, দেশে করোনা ভাইরাস সংক্রমণ শুরুর পর থেকে ক্রমাগত বেড়েছে গো-খাদ্যের দাম। তবে সে তুলনায় বাড়েনি দুধের দাম। এছাড়া ভেজাল খাদ্যে বাজার সয়লাব হয়ে গেছে। লকডাউনের কারণে মিলছেনা সঠিক ঔষধ ও ভ্যাকসিনও।

চলমান লকডাউনে কোম্পানীগুলো দুধ কেনা কমিয়ে দিয়েছে। আর দূরপাল্লার যান চলাচল বন্ধ থাকায়, স্থানীয়ভাবে নাম মাত্র মূল্যে দুধ বিক্রি করতে হচ্ছে। ফলে গত বছরে যে লোকসান হয়েছে এ বছরে তার চেয়ে বেশি হচ্ছে। তাই এই ক্রান্তিকালে গো-খাদ্যের দাম কমানো ও দুধের ন্যায্য দামের ব্যবস্থা করাসহ সরকারের প্রণোদনার দাবী করেছেন খামার সংশ্লিষ্টরা।

প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোর্শেদ উদ্দীন জানান, দুধ বাজারে বিক্রির জন্য ভ্রাম্যমাণ গাড়ির ব্যবস্থা করা হয়েছে এবং সঠিক সময়ে ঔষধ ও ভ্যাকসিন প্রদানও অব্যহত রয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত খামারীদের প্রণোদনার ব্যবস্থাও করা হবে।


আরও পড়ুনঃ গরু পালনে উৎপাদন বাড়িয়ে লাভবান হতে খামারিদের…


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link