ঢাকারবিবার , ১৫ অগাস্ট ২০২১
  • অন্যান্য

সেপ্টেম্বরে বাড়বেনা পেঁয়াজের দাম; তবু শঙ্কায় ক্রেতারা!

admin
অগাস্ট ১৫, ২০২১ ৫:৪৩ পূর্বাহ্ন । ৬৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





চলতি বছর সেপ্টেম্বরে পেঁয়াজের দাম বাড়বেনা বলে মনে করছেন ব্যবসায়ীরা৷ কারণ হিসেবে তারা বলছেন আগামী মাসেই ভারতের নতুন পেঁয়াজ ওঠা শুরু হবে এছাড়াও দেশে প্রচুর পরিমানে রয়েছে পেঁয়াজের মজুত। পাশাপাশি বাজার নিয়ন্ত্রণে আগস্টের শেষ দিকেই টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রির উদ্যোগ নিয়েছে সরকার।

এদিকে চলতি বছর দেশে ব্যাপক বন্যার শঙ্কা না থাকলেও কিছু ক্রেতা মনে করেন, সেপ্টেম্বরে পেঁয়াজের দাম বাড়তে পারে। তাই বাজার নিয়ন্ত্রণে সরকারকে এখন থেকে উদ্যোগী হতে হবে বলেও মনে করছেন তারা।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, গত বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে যায় বাজারে। মাত্র দুই দিনে ভারতীয় পেঁয়াজের দাম ৫০ শতাংশ বেড়েছিল। সঙ্গে দেশি পেঁয়াজও। প্রথম কয়েক দিন দেশি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫০ থেকে ৫৫ টাকা কেজি। সপ্তাহের শেষ দিকে সেই পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকায় ওঠে। ওই সময় ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম ৪০ থেকে বেড়ে ৬০ টাকায় ওঠে। অথচ তার আগে আগস্টের শুরুতে দেশের বাজারে দেশি পেঁয়াজের কেজি ৪০ টাকার মধ্যে ছিল। আর ভারতীয় পেঁয়াজের কেজি ছিল ২৫ থেকে ৩০ টাকা।

বর্তমানে শ্যামবাজারে পাইকারিতে দেশি পেঁয়াজ ৩৫ থেকে ৩৭ টাকা এবং আমদানির পেঁয়াজ ২৮ থেকে ৩৫ টাকা কেজি বিক্রি হয়েছে। খুচরায় কেজিপ্রতি ব্যবধানটা একটু বেশি। গতকাল রাজধানীর বিভিন্ন বাজারে খুচরায় সব ধরনের পেঁয়াজই ৫০ টাকা কেজি বিক্রি হয়েছে। বাছাই করা পেঁয়াজ কেজিতে পাঁচ টাকা বেশি রাখছেন বিক্রেতারা।







Credit: Source link