ঢাকাশনিবার , ৮ মে ২০২১
  • অন্যান্য

সোনালি মুরগি পালনে খামার রোগমুক্ত রাখার উপায়

admin
মে ৮, ২০২১ ৯:৪০ পূর্বাহ্ন । ১৬১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


সোনালি মুরগি পালনে খামার রোগমুক্ত রাখার উপায় আমাদের অনেকেরই জানা নেই। দেশে মাংস ও ডিমের চাহিদা পূরণ করতে বর্তমানে ব্যাপকহারে মুরগির খামার গড়ে উঠেছে। এসব খামারে কেউ কেউ সোনালি মুরগি পালন করে আসছেন। মুরগি পালনে খামার রোগমুক্ত রাখা খুবই জরুরী। চলুন আজকে জানবো সোনালি মুরগি পালনে খামার রোগমুক্ত রাখার উপায় সম্পর্কে-

সোনালি মুরগি পালনে খামার রোগমুক্ত রাখার উপায়ঃ


১। সোনালি মুরগির খামারে খাদ্য ও পানি প্রদানের পাত্র নিয়মিত পরিষ্কার করতে হবে। আর পাত্র থেকে খাদ্য নিচে পড়ে গেলে সেগুলোকে সরিয়ে ফেলতে হবে।

২।  সোনালি মুরগির বাচ্চা নিয়ে আসার আগেই খামারের অভ্যন্তরে ও আশপাশে ভালোভাবে জীবাণুনাশক নিয়ে স্প্রে করে দিতে হবে। ময়লা থাকলে সেগুলোকে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

৩। খামারে নিয়মিত বিশুদ্ধ পানি ও সুষম খাদ্য সরবরাহ করতে হবে। এতে মুরগি সুস্থ থাকবে এবং খামারের উৎপাদন বৃদ্ধি পাবে। পানির মাধ্যমে খামারে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়তে পারে তাই সাবধানতা অবলম্বন করতে হবে।

৪। খামারের পুরাতন লিটার ও আসবাবপত্র বের করে নিয়ে সেগুলোকেও জীবাণুমুক্ত করতে হবে। জীবাণুমুক্ত করার আগে কোনভাবেই খামারে বাচ্চা প্রবেশ করানো যাবে না।

৫। খামার বা ঘর ধোয়ার পর ভালোভাবে মেঝে শুকিয়ে নিয়ে তারপর বিছানা হিসাবে লিটার যেমন ধানের তুষ বা শুকনা চালের কুড়া মেঝেতে বিছিয়ে দিতে হবে।

৬। খামারে নিয়মিত মুরগির স্বাস্থ্য পরিক্ষা করাতে হবে। মুরগির শরীরে রোগের কোন লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৭। মুরগির খামারে জৈব নিরাপত্তা কঠোরভাবে মেনে চলতে হবে। খামারে বাইরের কাউকে প্রবেশ করানোর প্রয়োজন হলে ভালোভাবে জীবাণুমুক্ত করার পর প্রবেশ করাতে হবে।


আরও পড়ুনঃ পোলট্রি খামারে খাদ্য অপচয় রোধে প্রয়োজনীয় পদক্ষেপসমূহ


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার 

Credit: Source link