হবিগঞ্জে গ্রীষ্মকালীন শিম চাষে সফল দুই সহোদর








গ্রীষ্মকালীন শিম চাষে ব্যাপক সফলতা পেয়েছেন হবিগঞ্জ জেলার বাহুবলের ভুলকোট গ্রামের মো. সমুজ আলী ও সনজব আলী নামের আপন দুইভাই। নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি অনেকের জন্যই দৃষ্টান্ত স্থাপন করেছেন।

সমুজ আলী জানান, এই মৌসুমে ৬৫ শতক জমিতে গ্রীষ্মকালীস শিমের চাষ করা হয়েছে। এতে খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। এপর্যন্ত শিম বিক্রি করে প্রায় ১৬ হাজার টাকা এসেছে। অক্টোবর পর্যন্ত শিম উৎপাদন অব্যাহত থাকার কথা। এখনো পর্যন্ত আরও ১ লাখ ১০ হাজার টাকা শিম বিক্রি থেকে আসবে বলেও আশাপ্রকাশ করেন।

অপর ভাই সনজব জানান, বর্তমানে প্রতি সপ্তাহে গাছ থেকে শিম সংগ্রহ করা হচ্ছে। প্রতি কেজি শিম ১০০ টাকা দরে ক্ষেত থেকেই পাইকাররা কিনে নিয়ে যাচ্ছেন।



উপজেলার দ্বিমুড়া কৃষি ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা শামীমুল হক শামীম জানান, উপজেলার মাটি ও আবহাওয়ায় গ্রীষ্মকালের জন্য উপযুক্ত হচ্ছে সিকৃবি-১ জাতের শিম। এই শিম গ্রীষ্ম ও বর্ষার আবহাওয়া সহিষ্ণু।

তিনি আরো বলেন, আমরা কৃষকদের বিষমুক্ত সবজি চাষে উদ্বুদ্ধ করাসহ কিভাবে সবজি চাষ ও পরিচর্যা করে লাভ হবে, সে সম্পর্কে পরামর্শ দিয়েছি। কম খরচে সবজি চাষে বেশি লাভবান হওয়ায় সবজি চাষের দিকে ঝুঁকছেন কৃষকরা।







Credit: Source link



Related Articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Stay Connected

0ভক্তমত
2,880অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব
- Advertisement -

Latest Articles