হিলিতে আমন ধানের বাম্পার ফলন

0
9
ধান চাষ





চলতি মৌসুমে দিনাজপুর জেলার হিলিতে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি আমন চাষের উপযোগী হওয়ায় ফলন ভালো হয়েছে বলে জানান স্থানীয় কৃষকরা। চাষ করা রোপা আমন ধান কাটাই-মাড়াই কাজে ব্যস্ত সময় পার করছেন তারা। বাজারে ধানের দাম পাওয়ায় লাভবান হচ্ছেন চাষিরা।

জানা যায়, দিনাজপুর জেলার দক্ষিণে হিলি হাকিমপুর উপজেলায় ধানের ফলন এবার ভালো হয়েছে। বিগত কয়েক বছর ধরে ধানের কাঙ্ক্ষিত দাম না পাওয়ায় হতাশ ছিলেন কৃষকরা। তবে এবার ধানের দাম ভালো পাওয়ায় খুশি কৃষকরা। লাভবান হওয়ায় আগামীতে আরও বেশি জমিতে ধান চাষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

কৃষক মিনহাজুল বলেন, ধান চাষের শুরু থেকে শেষ পর্যন্ত বিঘা প্রতি ধানের যে খরচ হয় পরে সে ধান বাজারে বিক্রি করতে গিয়ে আর দাম পায় না কৃষকরা। তবে এ বছর চিত্রটা একটু ভিন্ন। ভালো ফলনের পাশাপাশি বাজারে ধানের ন্যায্য দাম পাচ্ছেন কৃষকরা। আমরা কৃষকরা অনেক ঋণ করে চাষ করি কিন্তু চাষ শেষে করে হিসেব মেলাতে পারি না আমরা। তবে এবার ধানের দাম বেশ ভালো পাচ্ছি।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম জানান, চলতি বছরে উপজেলায় রোপা আমন ধানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮ হাজার হেক্টর জমিতে। তবে চাষ হয়েছে এর চেয়েও বেশি। চলতি মৌসুমে আবহাওয়া বেশ উপযোগী ছিল। রোগ বালাই তেমন না থাকায় আমন ধানের ফলন বেশ ভালো হয়েছে।







Credit: Source link

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে