ঢাকামঙ্গলবার , ৪ মে ২০২১
  • অন্যান্য

হ্যাচারি ও নার্সারিতে মাছের পোনা রোগমুক্ত রাখার উপায়

admin
মে ৪, ২০২১ ৬:০০ পূর্বাহ্ন । ১৭৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


হ্যাচারি ও নার্সারিতে মাছের পোনা রোগমুক্ত রাখার উপায় মৎস্য চাষিদের জেনে রাখতে হবে। বর্তমানে প্রাকৃতিক উৎসে মাছের উৎপাদন কমে যাওয়ায় পুকুরে মাছ চাষ বৃদ্ধি পেয়েছে। পুকুরে মাছ চাষের ক্ষেত্রে মাছের পোনা খুবই গুরুত্বপূর্ণ। হ্যাচারি ও নার্সারিতে মাছের পোনা রোগ থেকে মুক্ত রাখার উপায় আমরা অনেকেই জানি না। চলুন আজকে জানবো হ্যাচারি ও নার্সারিতে মাছের পোনা রোগমুক্ত রাখার উপায় সম্পর্কে-

হ্যাচারি ও নার্সারিতে মাছের পোনা রোগমুক্ত রাখার উপায়ঃ

৪। মাছের পোনা ও ডিম উৎপাদনের পুকুরের পানি যাতে কোনভাবেই দূষিত ও জীবাণুর দ্বারা আক্রান্ত না হয় সেদিকে নজর দিতে হবে ও জীবাণুমুক্ত পানি সরবরাহ করার ব্যবস্থা করতে হবে।

১। পোনা উৎপাদনের শুরুতে এবং মাছের পোনা উৎপাদনের সময়ে হ্যাচারির সকল ইউনিট এবং প্রয়োজনীয় সরঞ্জাম ব্লিচিং পাউডার দিয়ে ভাল করে জীবাণুমুক্ত করতে হবে।

২। মাছের পোনা উৎপাদনের জন্য নার্সারি পুকুর ও ব্রুড পুকুর যাতে কোন ভাবেই জীবাণুর দ্বারা আক্রান্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে নার্সারি পুকুর ও ব্রুড পুকুর নিয়মিত জীবাণুমুক্ত করতে হবে।

৭। নার্সারি পুকুরে  যদি কোন রাক্ষুসে মাছ থেকে থাকে তাহলে সেগুলোকে দমন করতে হবে। পুকুরের অসুস্থ ও মারা যাওয়া মাছগুলোকে দ্রুত সরিয়ে ফেলতে হবে।

৩। নার্সারি পুকুরে মাছের ডিম ও পোনাগুলোকে নিয়মিত জীবাণুমুক্ত করতে হবে।

৫। হ্যাচারি ও নার্সারি পুকুরে মাছের পোনার জন্য সুষম ও স্বাস্থ্যকর খাবার সরবারহ করতে হবে।

৬। নিয়মিত মাছের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। মাছের পোনা কোন কারণে অসুস্থ হলে আলাদা করে সরিয়ে নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।


আরও পড়ুনঃ পিরোজপুরে ঘেরে বিষ প্রয়োগে মাছ নিধন


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link