হ্যাচিং ডিম সংরক্ষণে সঠিক নিয়ম না মানলে যা হতে পারে








হ্যাচিং ডিম সংরক্ষণে সঠিক নিয়ম না মানলে যা হতে পারে তা আমাদের দেশের বেশিরভাগ খামারিরাই জানেন না। মুরগি পালনের ক্ষেত্রে হ্যাচিং ডিম সংরক্ষণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণ করা না গেলে নানা জটিলতার সৃষ্টি হতে পারে। চলুন জেনে নেই হ্যাচিং ডিম সংরক্ষণে সঠিক নিয়ম না মানলে যা হতে পারে সেই সম্পর্কে-

হ্যাচিং ডিম সংরক্ষণে সঠিক নিয়ম না মানলে যা হতে পারেঃ


১। সঠিক নিয়ম অনুসরণ না করে হ্যাচিং ডিম সংরক্ষণ করা হলে ডিম থেকে উৎপন্ন হওয়া বাচ্চার বৃদ্ধি অনেক সময় বাধাগ্রস্ত হতে পারে। তাই বাচ্চার বৃদ্ধি ঠিক রাখার জন্য সঠিক পদ্ধতি অবলম্বন করে হ্যাচিং ডিম সংরক্ষণ করতে হবে।

২। সঠিক পদ্ধতি অবলম্বন না করে হ্যাচিং ডিম সংরক্ষণ করলে অনেক সময় ডিমের উর্বরতা নষ্ট হয়ে যায়। যা বাচ্চা উৎপাদনের জন্য বেশ হুমকির কারণ। ডিমের উর্বরতা বৃদ্ধি করার জন্য তাই সঠিক নিয়ম অনুসরণ করে ডিম সংরক্ষণের দিকে নজর দিতে হবে।

৩। নিয়ম অনুযায়ী হ্যাচিং ডিম সংরক্ষণ করা না গেলে সেই ডিম থেকে উৎপন্ন হওয়া বাচ্চার মান অনেক সময় খারাপ হয়ে থাকে। বাচ্চার মান ভাল পাওয়ার জন্য তাই সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণের প্রতি জোর দিতে হবে। তা করা না হলে উৎপন্ন বাচ্চার মান খারাপ হতে পারে।



৪। সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণ করা না হলে হ্যাচিং রেট অনেক কমে যায়। এর ফলে মুরগি পালনকারীরা ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। তাই সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণে বিশেষ গুরুত্ব দিতে হবে।

৫। সঠিক নিয়ম না মেনে হ্যাচিং ডিম সংরক্ষণ করা হলে বাচ্চার মৃত্যুর হার অনেক বেশি হয়ে থাকে। যা খামারে লোকসান হওয়ার অন্যতম কারণ। খামারে বাচ্চার মৃত্যুর হার কমানোর জন্য সঠিক নিয়ম পালন করে হ্যাচিং ডিম সংরক্ষণ করতে হবে।


আরও পড়ুনঃ ডিম, মুরগি ও বাচ্চার আজকের (২৭ নভেম্বর)…


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link



Related Articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Stay Connected

0ভক্তমত
2,880অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব
- Advertisement -

Latest Articles