ঢাকাশনিবার , ২৪ এপ্রিল ২০২১
  • অন্যান্য

হ্যাচিং ডিম সঠিকভাবে সংরক্ষণ করা না হলে যে সমস্যাগুলো হয়

admin
এপ্রিল ২৪, ২০২১ ৪:৪৮ পূর্বাহ্ন । ১২২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





হ্যাচিং ডিম সঠিকভাবে সংরক্ষণ করা না হলে যে সমস্যাগুলো হয় সেগুলো খামারিদের জেনে রাখতে হবে। আমাদের দেশে এখন বিপুল সংখ্যক মুরগির খামার গড়ে উঠেছে। মুরগি পালনের ক্ষেত্রে হ্যাচিং ডিম সংরক্ষণ করা বেশ গুরুত্বপূর্ণ। চলুন আজকে আমরা জেনে নিব হ্যাচিং ডিম সঠিকভাবে সংরক্ষণ করা না হলে যে সমস্যাগুলো হয় সেই সম্পর্কে-

হ্যাচিং ডিম সঠিকভাবে সংরক্ষণ করা না হলে যে সমস্যাগুলো হয়ঃ


১। সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণ করা না গেলে সেই ডিম থেকে উৎপন্ন হওয়া বাচ্চার মান অনেক সময় খারাপ হয়ে থাকে। বাচ্চার মান ভাল পাওয়ার জন্য তাই সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণের প্রতি জোর দিতে হবে। তা করা না হলে উৎপন্ন বাচ্চার মান খারাপ হতে পারে।

২। নিয়ম না মেনে হ্যাচিং ডিম সংরক্ষণ করা হলে বাচ্চার মৃত্যুর হার অনেক বেশি হয়ে থাকে। যা খামারে লোকসান হওয়ার অন্যতম কারণ। খামারে বাচ্চার মৃত্যুর হার কমানোর জন্য সঠিক নিয়ম পালন করে হ্যাচিং ডিম সংরক্ষণ করতে হবে।

৩। সঠিক পদ্ধতিতে হ্যাচিং ডিম সংরক্ষণ করা না হলে ডিম থেকে উৎপন্ন হওয়া বাচ্চার বৃদ্ধি অনেক সময় বাধাগ্রস্ত হতে পারে। তাই বাচ্চার বৃদ্ধি ঠিক রাখার জন্য সঠিক পদ্ধতি অবলম্বন করে হ্যাচিং ডিম সংরক্ষণ করতে হবে।

৪। নিয়মে না মেনে হ্যাচিং ডিম সংরক্ষণ করা হলে হ্যাচিং রেট অনেক কমে যায়। এর ফলে মুরগি পালনকারীরা ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। তাই সঠিক নিয়মে হ্যাচিং ডিম সংরক্ষণে বিশেষ গুরুত্ব দিতে হবে।

৫। সঠিক উপায়ে হ্যাচিং ডিম সংরক্ষণ না করলে অনেক সময় ডিমের উর্বরতা নষ্ট হয়ে যায়। যা বাচ্চা উৎপাদনের জন্য বেশ হুমকির কারণ। ডিমের উর্বরতা বৃদ্ধি করার জন্য তাই সঠিক নিয়ম অনুসরণ করে ডিম সংরক্ষণের দিকে নজর দিতে হবে।


আরও পড়ুনঃ ১৩০ টাকায় নেমেছে ব্রয়লার মুরগি, হতাশা বাড়ছে…


পোল্ট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link