ঢাকাশনিবার , ১৩ নভেম্বর ২০২১
  • অন্যান্য

১০০০ ব্রয়লার মুরগি পালনে লাভ লসের হিসাব (নভেম্বর মাস, ২০২১)

admin
নভেম্বর ১৩, ২০২১ ১১:০২ পূর্বাহ্ন । ১১৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

১০০০ ব্রয়লার মুরগি পালনে আয়-ব্যয়ের হিসাব (নভেম্বর, ২০২১)

এক হাজার ব্রয়লার মুরগি পালনে খরচ (সকল হিসাব নগদ টাকায় সর্বোচ্চ দাম ধরে)

বিবরণ পরিমান ও দাম টাকা
বাচ্চা ১,০০০ পিচ x ৫২ টাকা ৫২,০০০/-
ফিড ৫০ ব্যাগ x ২,৫০০ টাকা ১,২৫,০০০/-
ঔষধ ও ভ্যাকসিন ১০,০০০ টাকা ১০,০০০/-
তুষ/লিটার ২,৫০০ টাকা ২,৫০০/-
বিদ্যুৎ বিল ৩,০০০ টাকা ৩,০০০/-
লেবার বিল ১ মাস x ১০,০০০ টাকা ১০,০০০/-
  মোট খরচ = ২,০২,৫০০/- টাকা

বিঃদ্রঃ বাচ্চা্র দামের তথ্য পোল্ট্রি প্রফেশনাল বাংলাদেশ ও ফিডের দাম বিভিন্ন কোম্পানির নগদ রেটের উপরে ভিত্তি করে সর্বোচ্চ দাম ধরা হয়েছে।

এখানে নভেম্বর (১৩ নভেম্বর, ২০২১) মাসে বিক্রি উপযোগি হবে এমন মুরগির হিসাব ধরা হয়েছে। কাজেই নভেম্বর মাসে যে মুরগি বিক্রি হচ্ছে সেই বাচ্চা তোলা হয়েছে ঠিক এক মাস আগে অক্টোবর (১৩ অক্টোবর, ২০২১) মাসে। এবং অক্টোবর (১৩ অক্টোবর, ২০২১) মাসে বাচ্চার দাম ছিল ৫২ টাকা প্রতি পিচ। এবং এখন নভেম্বর (১৩ নভেম্বর, ২০২১) মাস পর্যন্ত ফিডের দাম বৃদ্ধির পরেও নগদ টাকায় ব্রয়লার ফিডের দাম প্রতি ব্যাগ সর্বোচ্চ ২৫০০ টাকা। বাকিতে ফিড নিলে খরচ বাড়বে। আমরা সকল হিসাব নগদে করব। বাকীতে খামার ব্যবস্যা করার জন্য আমরা নিরুৎসাহিত করি।

৩০ দিন পর বিক্রয় এর হিসাবঃ

বিবরণ পরিমান ও গড় ওজন মোট ওজন বিক্রয় রেট টাকা
রেডি মুরগি ৯৫০ পিচ x ১.৮০০ কেজি ১৭১০ কেজি ১২৫ টাকা ২,১৩,৭৫০ টাকা
      মোট বিক্রয় = ২,১৩,৭৫০/- টাকা

বিঃদ্রঃ রেডি মুরগির দামের তথ্য পোল্ট্রি প্রফেশনাল বাংলাদেশ থেকে নেয়া হয়েছে। এবং রেডি মুরগির সংখ্যা ৫% মৃত্যুর হার ধরে ৯৫০ পিচ বিক্রয়যোগ্য ধরা হয়েছে।

এখানে ব্রয়লার ফিডের এফসিআর বা খাদ্য রুপান্তর হার স্ট্যান্ডার্ড ১.৪৫ ধরে মানে ১.৪ কেজি ফিড খেয়ে ১ কেজি ওজন আসবে এমন ধরে ৯৫০ পিচ মুরগির ওজন হিসাব করা হয়েছে। তবে এফসিআর বা খাদ্য রুপান্তর হার যত কম হবে, ওজন তত বেশি আসবে এবং লাভ তত বেশি হবে। এবং আজকের (১৩ নভেম্বর, ২০২১) তারিখের পোল্ট্রি প্রফেশনাল বাংলাদেশ  এর তথ্যানুযায়ী ব্রয়লার মুরগির বাজারদর হিসেবে ১২৫ টাকা ধরা হয়েছে।

১০০০ ব্রয়লার মুরগি পালনে নিট লাভঃ

( মোট বিক্রয় – মোট খরচ )

= (২,১৩,৭৫০ – ২,০২,৫০০ ) টাকা

= ১১,২৫০/-  টাকা

এখন, লেবার হিসেবে আপনি নিজেই শ্রম দিলে আপনার লাভের পরিমাণ আরো ১০,০০০/- যোগ হয়ে (১১,২৫০+১০,০০০)= ২১,২৫০/- টাকা হবে।

বিঃদ্রঃ মুরগি পালনে আসলে লাভ লসের হিসাব কখনো ধ্রুব বা ফিক্সড থাকে না। কারন এদেশে আমাদের খামারিদের প্রতিনিয়ত নানা প্রতিকূলতা এবং নানা সিন্ডিকেটের সাথে লড়াই করে বেঁচে থাকতে হয়। লাভ লস নির্ভর করবে বাচ্চা ও ফিডের দাম, বাচ্চা ও ফিডের কোয়ালিটি, খামারের রোগ-বালাই এর প্রকোপ, অযথা মেডিসিন, খামারের ম্যানেজমেন্ট, বাজার ব্যবস্থাপনা এবং বাজার দরের উপরে। আমরা শুধুমাত্র এখানে বর্তমান পরিস্থিতি অনুযায়ী একটা আনুমানিক ধারণা দিচ্ছি মাত্র। আল্লাহ না করুক, যদি খামারে বড় কোনো রোগ বালাই আক্রমন করে থাকে তাহলে লাভ তো দূরের কথা উলটো আরো ৫০-৬০ হাজার টাকা লস ও হয়ে যেতে পারে।

Source link